• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
ads
কুমিল্লায় বাসে পেট্রোল বোমা হামলা: খালেদা জিয়ার জামিন নাকচ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

ছবি: সংরক্ষিত

আইন-আদালত

কুমিল্লায় বাসে পেট্রোল বোমা হামলা: খালেদা জিয়ার জামিন নাকচ

  • কুমিল্লা প্রতিনিধি
  • প্রকাশিত ২৫ জুলাই ২০১৮

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা হামলায় আট যাত্রী নিহতের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন নাকচ করেছে আদালত।

আজ বুধবার কুমিল্লা জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলম এ আদেশ দেন।

এ মামলায় খালেদার জামিন আবেদনটি বৃহস্পতিবারের মধ্যে নিষ্পত্তি করতে কুমিল্লার জজ আদালতকে সোমবার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

খালেদার পক্ষে অ্যাডভোকেট কাইয়ুমুল হক রিংকুসহ কুমিল্লার শতাধিক আইনজীবী শুনানিতে অংশ নেন। রাষ্ট্রপক্ষেও ছিলেন জেলা পিপি মোস্তাফজিুর রহমানসহ শতাথিক আইনজীবী।

কুমিল্লায় খালেদা জিয়ার মামলার আইনজীবী কাইমুল হক বলেন, হাইকোর্টের নির্দেশের পর আজ আদালতে শুনানি হয়। আমরা খালেদা জিয়ার জামিন চেয়েছিলাম। আদালত জামিন না মঞ্জুর করেন। এ নিয়ে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি নৈশকোচে পেট্রোল বোমা হামলায় আট যাত্রীর মৃত্যু হয়।  আহত হন ২০ জন।

ওই ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে হত্যা ও বিস্ফোরক মামলা করে পুলিশ। পরে পুলিশের আবেদনে বিস্ফোরক আইনের মামলাটি বিশেষ ক্ষমতা আইনের মামলায় রূপান্তর করা হয়।

গত ১ জুলাই খালেদা জিয়ার বিরুদ্ধে এই মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেন কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালত। এরপর খালেদা জিয়ার আইনজীবীরা জামিন চেয়ে আবেদন করেন। তখন আদালত ৮ আগস্ট শুনানির দিন ধার্য করেন। এর মধ্যে তার আইনজীবীরা হাইকোর্টে গত ১৮ জুলাই জামিনের আবেদন করেন।  গত সোমবার হাইকোর্টের বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ ২৬ জুলাইয়ের মধ্যে নিম্ন আদালতে বিষয়টি নিষ্পত্তির জন্য নির্দেশ দেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads