• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আসছেন আজ

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং

সংরক্ষিত ছবি

জাতীয়

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আসছেন আজ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৩ জুলাই ২০১৮

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তিন দিনের সফরে আজ শুক্রবার বিকাল সাড়ে ৪টায় ঢাকা আসছেন। তার সফরসঙ্গী হিসেবে আসছেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) শীর্ষস্থানীয় কর্মকর্তারা। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণেই রাজনাথের এ সফর। তার সফর দুই দেশের সম্পর্ক আরো জোরদার করতে সহযোগিতা করবে বলে আশা করা হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বিমানবন্দর থেকে রাজনাথ সিং সরাসরি হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে যাবেন। সেখানে সন্ধ্যা সাড়ে ৭টায় মধ্যাহ্নভোজ শেষে তিনি সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন।

প্রস্তাবিত সূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে শনিবার সকাল ১০টায় তার সরকারি বাসভবন গণভবনে যাবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। এদিন বেলা সাড়ে ১১টায় যমুনা ফিউচার পার্কে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার উদ্বোধন করবেন তিনি। বেলা আড়াইটা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন। বিকাল সোয়া ৪টা থেকে পৌনে ৫টা পর্যন্ত ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে অবস্থান করবেন। সন্ধ্যা সোয়া ৭টায় যাবেন বিজিবি সদর দফতরে। সেখানে নৈশভোজে অংশ নেবেন তিনি। পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন।

রাজনাথ সিং রোববার সকাল পৌনে ৯টা থেকে ৯টা পর্যন্ত ঢাকেশ্বরী মন্দিরে অবস্থান করবেন। এদিন একটি বিশেষ এয়ারক্রাফটে সকাল ১০টা ২০ মিনিটে রাজশাহীতে পৌঁছবেন তিনি। সকাল সাড়ে ১০টার পর রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে আইটি এবং ফরেনসিক ল্যাব উদ্বোধন করবেন। বেলা দেড়টায় রাজশাহী বিমানবন্দর থেকে বিশেষ এয়ারক্রাফটে নয়াদিল্লির উদ্দেশে রওনা দেবেন।

এদিকে ভারতীয় হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারত ও বাংলাদেশের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীর পর্যায়ের নিয়মিত বৈঠকের প্রেক্ষাপটে এই সফর অনুষ্ঠিত হচ্ছে। ২০১৬ সালের জুলাই মাসে নয়াদিল্লিতে সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

১৫ জুলাই ভারত ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ষষ্ঠ বৈঠকে যৌথভাবে সভাপতিত্ব করবেন। মন্ত্রীদ্বয় নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অবৈধ ক্রিয়াকলাপ দমনে সহযোগিতা এবং ভ্রমণব্যবস্থা সম্পর্কিত বিষয়ে আলোচনা করবেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাজনাথ সিংয়ের সফরকালে দুই দেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এসব সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে ভারতের প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমি ও বাংলাদেশের সারদা পুলিশ একাডেমির মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা, বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (এসিসি) এবং ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (সিবিআই) মধ্যে সমঝোতা স্মারক সই ও ২০১৮ সালে বাংলাদেশ-ভারতের মধ্যে রিভাইজড ট্রাভেল অ্যাগ্রিমেন্ট।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads