• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৪
ads
সৌদি পৌঁছেছেন ১ লাখ ২৩ হাজার ৮৭৬ হজযাত্রী

১ লাখ ২৩ হাজার ৮৭৬ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

সংগৃহীত ছবি

জাতীয়

মারা গেছেন ৪২ জন

সৌদি পৌঁছেছেন ১ লাখ ২৩ হাজার ৮৭৬ হজযাত্রী

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৭ আগস্ট ২০১৮

বাংলাদেশ থেকে গত বুধবার পর্যন্ত ১ লাখ ২৩ হাজার ৮৭৬ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। সেখানে যাওয়ার পর তাদের মধ্যে বিভিন্ন কারণে এ পর্যন্ত ইন্তেকাল করেছেন ৪২ জন। হজ ব্যবস্থাপনা কাজের দিকনির্দেশনা দিতে সৌদি আরবে অবস্থান করছে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বাধীন প্রতিনিধিদল। আগামী ২০ আগস্ট অনুষ্ঠিত হবে পবিত্র হজ।

হজ অফিস সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে গত বুধবার রাত ১২টা পর্যন্ত ১ লাখ ২৩ হাজার ৮৭৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ৬ হাজার ৭৫৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯৮ হাজার ৪৫১ জন। বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং সাউদিয়া এয়ারলাইনসের মোট ৩৫৭টি ফ্লাইটে তারা সৌদি আরব পৌঁছেন। বাকি হজযাত্রীদের আজ শুক্রবার সকালে সাউদিয়া এয়ারলাইনসের মাধ্যমে যাওয়ার কথা রয়েছে। গত বুধবার বাংলাদেশ বিমানের সবশেষ হজ ফ্লাইট ছেড়ে যায়। বিমানের হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ২৫ সেপ্টেম্বর। গত ১৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়। এর মধ্যে যাত্রী সঙ্কটে বাংলাদেশ বিমানের ২০টি হজ ফ্লাইট বাতিল হয়। এছাড়া হজ এজেন্সিগুলোর অবহেলা আর অনাগ্রহের কারণে এ বছর ৬০৬ জন হজে যেতে পারেননি। যেসব এজেন্সির অবহেলার কারণে এসব হজযাত্রী এবার হজে যেতে পারেনি, ওইসব এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

জেদ্দা হজ অফিস সূত্রে জানা গেছে, এ পর্যন্ত সৌদি আরবে ইন্তেকাল করেছেন বাংলাদেশি ৪২ হজযাত্রী। এর মধ্যে পুরুষ ৩৫ ও নারী সাতজন। এর মধ্যে মক্কায় মারা গেছেন ৩৫ জন, মদিনায় পাঁচজন এবং জেদ্দায় দুজন। সবশেষ গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর ৫টা ২০ মিনিটের সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. জাবের পবিত্র হজ পালনরত অবস্থায় মারা গেছেন। গত ৬ আগস্ট স্ত্রী ও ছোট কন্যাকে সঙ্গে নিয়ে হজ পালনের উদ্দেশ্যে তিনি পবিত্র মক্কায় গিয়েছিলেন। মো. জাবেরের গ্রামের বাড়ি নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার হাতিয়া পৌরসভাধীন চরকৈলাশে।

এদিকে হজ ব্যবস্থাপনার কাজে সার্বিক তত্ত্বাবধান ও দিকনির্দেশনা দিতে সৌদি আরবে অবস্থান করছে ১০ সদস্যের বাংলাদেশি প্রতিনিধিদল। প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। বুধবার  বেলা সাড়ে ৩টায় বিজি-৫০৯৩ যোগে জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর হয়ে সৌদি আরব পৌঁছান তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads