• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪
ads
পণ্ডিত জওহরলাল নেহরু

পণ্ডিত জওহরলাল নেহরু

সংরক্ষিত ছবি

মতামত

স্মরণ

পণ্ডিত জওহরলাল নেহরু

  • প্রকাশিত ২৭ মে ২০১৮

ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান নেতা এবং স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু ১৮৮৯ সালের ১৪ নভেম্বর এলাহাবাদে জন্মগ্রহণ করেন। তার পিতা মতিলাল নেহরু ও মা স্বরূপ রানী। বাবা মতিলাল নেহরু ছিলেন একজন সুপ্রতিষ্ঠিত আইনজ্ঞ। গান্ধীর আদর্শে উজ্জীবিত হলেও মূলত বাবার হাত ধরেই তিনি রাজনীতিতে প্রবেশ করেন। জওহরলাল নেহরুর প্রাথমিক পাঠ শুরু হয় বাড়িতে গৃহশিক্ষকদের কাছে। পড়াশোনার উদ্দেশ্যে ইংল্যান্ড যাত্রা করেন মাত্র পনেরো বছর বয়সে। তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে প্রকৃতি বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন। এরপর ব্যারিস্টারি পড়া শেষ করে তিনি ১৯১২ সালে দেশে ফিরেই সরাসরি রাজনীতির সংস্পর্শে চলে আসেন। মহাত্মা গান্ধীর সঙ্গে তার প্রথম পরিচয় ১৯১৬ সালে। ১৯২০-২২-এর অসহযোগ আন্দোলনের দিনগুলোতে তিনি দু’বার কারাবরণ করেন।

পণ্ডিত নেহরু ১৯২৩ সালে নিখিল ভারত কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক নিযুক্ত হন। ১৯২৯ সালের লাহোর সম্মেলনে গান্ধীর পরামর্শে নেহরুকে কংগ্রেসের সভাপতি নির্বাচিত করা হয়। ১৯২৯ সালের ৩১ ডিসেম্বর কংগ্রেস সভাপতি নেহরু রাভি নদীর তীরে এক জনসভায় ভারতের স্বাধীনতার পতাকা উত্তোলন করেন। ১৯৩০ সালের ২৬ জানুয়ারি কংগ্রেস পূর্ণ স্বরাজ আন্দোলনের ডাক দেয়। তিনি এ সময় গ্রেফতার হন। ১৯৩১ থেকে ১৯৩৫ সালের মধ্যে মাত্র চার মাস ছাড়া বাকি সময় তিনি সপরিবারে কারাগারে ছিলেন।

তখন কংগ্রেসের ডাকে ‘ভারত ছাড়’ আন্দোলন চলছিল। ব্রিটিশ সরকার ১৯৪২ সালের ৯ আগস্ট নেহরু ও অন্যান্য কেন্দ্রীয় কংগ্রেস নেতাকে গ্রেফতার করে। ১৯৪৫ সালে তিনি জেল থেকে মুক্ত হন। মুসলিম লীগ নেতা মুহাম্মদ আলী জিন্নাহর দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে উপমহাদেশ বিভক্ত হলে ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত স্বাধীন হয় এবং নেহরু ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। ১৯৬৪ সালের ২৭ মে মৃত্যুর আগ পর্যন্ত তিনি ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। লেখক হিসেবেও পণ্ডিত জওহরলাল নেহরুর সুখ্যাতি ছিল। ইংরেজিতে লেখা তার তিনটি বিখ্যাত বই— ‘একটি আত্মজীবনী’ (An Autobiography), ‘বিশ্ব ইতিহাসের কিছু চিত্র’ (Glimpses of World History), এবং ‘ভারত আবিষ্কার’ (The Discovery of India) চিরায়ত সাহিত্যের মর্যাদা লাভ করেছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads