• রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
চাঁদ দেখে রোজা রাখা, চাঁদ দেখে রোজা ভাঙা

চাঁদ দেখে রোজা রাখা এবং ভাঙা ইসলামের অন্যতম বিধান

সংরক্ষিত ছবি

ধর্ম

চাঁদ দেখে রোজা রাখা, চাঁদ দেখে রোজা ভাঙা

  • মিরাজ রহমান
  • প্রকাশিত ১৬ মে ২০১৮

চাঁদ দেখে রোজা রাখা এবং চাঁদ দেখে রোজা ভাঙা বা ত্যাগ করা ইসলামের অন্যতম একটি বিধান। এ বিধানটির পক্ষে পবিত্র কোরআন ও হাদিসে বর্ণনা পাওয়া যায়। পবিত্র কোরআনে ইরশাদ হচ্ছে, ‘রমজান মাস— যাতে মানুষের জন্য হেদায়েত ও সত্য-অসত্যের পার্থক্যকারীরূপে কোরআন নাজিল হয়েছে। তোমাদের মাঝে যে এই মাস প্রত্যক্ষ করবে, সে যেন রোজা রাখে। [সুরা বাকারাহ, আয়াত-১৮৫] নিজে চাঁদ দেখা বা চাঁদ দেখেছে এমন ব্যক্তির সাক্ষ্যগ্রহণ করা কিংবা শাবান মাস পূর্ণভাবে অতিবাহিত করা ছাড়া রসুল (সা.) রমজান মাসের রোজা পালন শুরু করতেন না।

হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, একজন গ্রাম্য সজ্জন ব্যক্তি রসুলের (সা.) কাছে আরজ করলেন— আমি রমজানের চাঁদ দেখেছি। রসুল (সা.) বললেন, তুমি কি সাক্ষ্য প্রদান কর যে, আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই? লোকটি উত্তর দিলেন, হ্যাঁ। রসুল (সা.) বললেন, তুমি কি সাক্ষ্য প্রদান কর যে, মোহাম্মদ আল্লাহর রসুল? তিনি উত্তর দিলেন, হ্যাঁ। রসুল (সা.) অতঃপর হজরত বেলালকে (রা.) লক্ষ্য করে বললেন, হে বেলাল! মানুষকে জানিয়ে দাও, তারা যেন আগামীকাল রোজা রাখে। [আবু দাউদ, হাদিস নং-২৩৪০]

হাদিসটিতে দুটি বিষয় গুরুত্বপূর্ণ। প্রথম বিষয়টি হলো, চাঁদ দেখে রমজানের রোজা পালন শুরু ও শেষ করা এবং চাঁদ দেখেই রোজা পালনের সমাপ্তি বা ইতি টানা। দ্বিতীয় বিষয়টি হলো, যদি কেউ নিজে চাঁদ না দেখে অন্য কারো সাক্ষ্য প্রদানের ওপর ভিত্তি করে রোজা পালন শুরু করেন, সেক্ষেত্রে সাক্ষ্য প্রদানকারী যেন অবশ্যই ঈমানদার ও আমানতদার হন, সেদিকে বিশেষভাবে খেয়াল রাখা।

ইমাম আবু হানিফা (রহ.)-এর অভিমত হলো, চাঁদ দেখে রোজা রাখা শুরু করার ক্ষেত্রে উদয়স্থলের বিভিন্নতা ধর্তব্য নয়; অর্থাৎ বিশ্বের কোনো এক স্থানে চাঁদ দেখা গেলে সেই সংবাদ বিশ্বস্ত উপায়ে যেখানেই পৌঁছবে সেখানে রোজা শুরু করতে হবে। ইমাম মালিক ও আহমদ ইবন হাম্বল (রহ.) থেকে অনুরূপ অভিমত বর্ণিত হয়েছে। তবে পরবর্তী আলেমরা মতপ্রকাশ করেন যে, স্থানীয় চন্দ্রদর্শনের ভিত্তিতে ঈদ-রোজা পালন করতে হবে এবং এটাই সহজ।

কোনো কারণে চাঁদ না দেখা গেলে শাবান মাস পূর্ণ করে রমজানের রোজা পালন শুরু করতে হবে— এটাই ইসলামের বিধান ও রসুলের (সা.) সুন্নাহ। রসুল (সা.) বলেছেন, তোমরা চাঁদ দেখে রোজা রাখ এবং চাঁদ দেখেই ভঙ্গ কর। চাঁদ দেখাকে অভ্যাসে পরিণত কর। যদি চাঁদ না দেখা যায়, তাহলে ত্রিশ দিন পূরণ কর। যদি দুই ব্যক্তি সাক্ষ্য প্রদান করে, তবে তোমরা রোজা রাখ এবং রোজা ভঙ্গ কর। [নাসায়ি : ২১১৬]

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads