• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

বিশ্বের সবচেয়ে ছোট কম্পিউটার প্রস্তুত করেছে কম্পিউটার প্রস্তুতকারক প্রতিষ্ঠান আইবিএম

ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

লবণের দানার চেয়ে ছোট কম্পিউটার!

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০২ এপ্রিল ২০১৮

বিশ্বের সবচেয়ে ছোট কম্পিউটার প্রস্তুত করেছে কম্পিউটার প্রস্তুতকারক প্রতিষ্ঠান আইবিএম।  আইবিএম তাদের বাৎসরিক সম্মেলন ‘আইবিএম থিঙ্ক ২০১৮’-তে সবচেয়ে ছোট এ কম্পিউটারটি আনার ঘোষণাটি দিয়েছে।

দ্য ভার্জের খবরে বলা হয়েছে, কম্পিউটারটির একটি প্রোটোটাইপ ইতোমধ্যেই তৈরি হয়ে গেছে।  আইবিএম গবেষকরা কম্পিউটারটির কার্যকারিতা পরীক্ষা করছেন।

খবরে বলা হয়েছে, নতুন এই ডিভাইসটি আক্ষরিক অর্থেই একটি লবণের দানার চেয়ে ছোট।  তবে আকারে ছোট হলেও কাজে কোনো অংশেই কম নয় এটি। ১৯৯০ সালের এক্স-৮৬ চিপের সমান কাজ করতে পারবে আইবিএমের নতুন ক্ষুদে কম্পিউটারটি।

কম্পিউটারটি এক মিলিমিটার বাই এক মিলিমিটার আকৃতির হবে।  কয়েকশ’ ট্রানজিস্টর, চার মেগাবাইটের মতো র্যাম, একটি সোলার সেল ও একটি কমিউনিকেশন মডিউল থাকবে এটিতে।  ক্ষুদে এই কম্পিউটারে থাকবে এক পিক্সেলের এলইডি ডিসপ্লে।  এটি দিয়ে তথ্য পর্যবেক্ষণ, বিশ্লেষণ, আদান-প্রদান করা যাবে।  রোবট বা কৃত্রিম বুদ্ধিমান প্রোগ্রামে তথ্য বাছাই করার কাজও করা যাবে এই কম্পিউটার দিয়ে।

ব্লকচেইন পদ্ধতিতে তথ্য সংরক্ষণ ও সেটি নিয়ে কাজ করতে গেলে যে পরিমাণ তথ্য আদান-প্রদান করতে হয় তার জন্য শক্তিশালী কম্পিউটার প্রয়োজন।  এগুলো চালাতেও প্রচুর বিদ্যুৎ খরচ হয়।  কিন্তু নতুন খুদে কম্পিউটারগুলো দিয়ে প্রচুর পরিমাণ তথ্য দ্রুত প্রক্রিয়াজাত করা যাবে।

তবে কবে নাগাদ এটি বাজারে আসবে সে বিষয়ে কিছুই জানায়নি আইবিএম।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads