• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

কোনো ব্যক্তির মস্তিষ্কে চৌম্বক আবেশকে তড়িৎ আবেশে রূপান্তর করে প্রয়োগ করা হলে তার স্মৃতিশক্তি বাড়ে

ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

স্মৃতিশক্তি বাড়াতে পারে চুম্বক!

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৪ এপ্রিল ২০১৮

কারো সঙ্গে দেখা করার কথা ছিল সকালেই অথচ আপনি বেমালুম ভুলে গেছেন; অথবা টেবিলের কোণে মোবাইল ফোনটা রেখে সারা ঘর খুঁজে হয়রান হয়েছেন- এমন ঘটনা অনেকের ক্ষেত্রে হরহামেশাই ঘটে। আসলে আমাদের স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়লেই এমন সমস্যায় পড়তে হয়।

বিভিন্ন কারণে আমাদের স্মৃতিশক্তি প্রভাবিত হয়, স্মৃতিশক্তি কমে যায়; আমরা ভুলে যাই। ঘুমের অসুবিধা, মানসিক চাপ, বিষণ্নতা, অপুষ্টি, থাইরয়েড হরমোন নিঃসরণে সমস্যা, ধূমপান, মদ্যপানসহ নানা কারণে স্মৃতিশক্তি কমে যায়। এ ছাড়া প্রবীণ বয়সে স্মৃতিভ্রম রোগেও এ ধরনের সমস্যা হয়।

বিভিন্ন বিজ্ঞানী ও গবেষকগণ স্মৃতিশক্তি উন্নত করার জন্য অনেক গবেষণা চালিয়েছেন। বলেছেন স্মৃতিশক্তি বৃদ্ধির নানা উপায়ের কথাও।

তবে সমপ্রতি স্মৃতিশক্তি বৃদ্ধির নতুন এক উপায়ের কথা জানিয়েছেন গবেষকরা। তারা বলছেন, চৌম্বক শক্তি মানুষের স্মৃতিশক্তি বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে। অর্থাৎ স্মৃতিভ্রম রোগ থেকে বাঁচতে সাহায্য করবে চুম্বক!

নিউরন জার্নালে প্রকাশিত এ সংক্রান্ত এক গবেষণা নিবন্ধের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বিজ্ঞানীরা মানুষের স্মৃতিশক্তি বাড়ানোর উপায় নিয়ে গবেষণা করতে গিয়ে মস্তিষ্কে চৌম্বক আবেশের প্রভাব লক্ষ্য করতে গিয়ে দেখেন, সেটা মানুষের স্মৃতি বাড়াতে ভূমিকা রাখছে।

গবেষকরা দেখেন, ট্রান্সক্রনিয়াল ম্যাগনেটিক স্টিমুলেশন (টিএমএস) পদ্ধতি প্রয়োগের কারণে অনেক আগেও মানুষ যা শুনেছিল তা মনে করতে পারে। অর্থাৎ কোনো ব্যক্তির মস্তিষ্কে চৌম্বক আবেশকে তড়িৎ আবেশে রূপান্তর করে প্রয়োগ করা হলে তার স্মৃতিশক্তি বাড়ে। তবে এজন্য চৌম্বক আবেশকে মস্তিষ্কের স্বাভাবিক থেটা তরঙ্গের সঙ্গে মিলতে হয়।

গবেষক দলের একজন ড. সিলভেইন বেইলেট এ বিষয়ে বলেন, দীর্ঘ সময় ধরে থেটা তরঙ্গ আমাদের কাছে একটা কুহেলিকার মতো ছিল। আমরা জানতাম না সেটা কী? তবে আমরা এখন অনেক কিছুই জানি। আমরা মস্তিষ্কের প্রকৃতি ও কাজ করার ধরন নিয়ে গবেষণা করছি। কোন কারণে মস্তিষ্ক কী কাজ করে তা জানি।

তিনি জানান, গবেষণাটির জন্য তারা ম্যাগনেটোএনসেফালোগ্রাফি, ইলেকট্রোএনসেফালোগ্রাম ও ট্রান্সক্রনিয়াল ম্যাগনেটিক স্টিমুলেশন পদ্ধতি প্রয়োগ করেন।

গবেষক দলের প্রধান ড. ফিলিপ্পি অ্যালবয়ি বলেন, চুম্বকের এই ক্ষমতাটির আবিষ্কার এই নির্দেশ দেয় যে, চৌম্বকত্ব দিয়ে সব কিছুই করা সম্ভব। এখন আমরা জানি, চুম্বক ব্যবহার করে মানুষের অভ্যাস বা স্বভাবও বদলে দেওয়া সম্ভব।

তিনি বলেন, চুম্বক ব্যবহার করে মানুষের স্মৃতিশক্তি বাড়ানোর পাশাপাশি মানুষের লক্ষ্য নির্ধারণ, অনুধাবন ও শিখন অভ্যাসেও বদল আসতে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads