• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

ছবি : সংগৃহীত

বিজ্ঞান ও প্রযুক্তি

৮৫ হাজার বছর আগে সৌদি আরবে ছিল আধুনিক মানুষ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১২ এপ্রিল ২০১৮

৮৫ হাজার বছর আগে সৌদি আরবে বাস করত আধুনিক মানুষ। নেচার সাময়িকীতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির ওয়াস্তা নামক স্থানে একটি লেকের নিচে কিছু আঙুলের হাড়ের সন্ধান পান বিজ্ঞানীরা। এ হাড়গুলোর রেডিও আইসোটোপ পরীক্ষা করে বিজ্ঞানীরা ধারণা করছেন সে সময় দেশটিতে আধুনিক মানুষ বাস করত।

গবেষণা প্রতিবেদনের সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞানী ড. হাও গ্রোকাট জানান, সে সময় বাস করা মানুষ এবং অন্যান্য প্রাণীর বেশিরভাগই কোনো চিহ্ন রেখে যায়নি। আমরা কয়েকটি আঙুলের হাড় পেয়েছি যা থেকে অনেক তথ্য পাওয়া যাবে।

এ হাড়গুলো পাওয়ার পর থ্রিডি প্রযুক্তির মাধ্যমে পুরো হাতের একটি ডিজাইন দাঁড় করিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ৮৫ হাজার বছর আগে দেশটির জলবায়ু বর্তমান সময়ের তুলনায় একেবারেই ভিন্ন ছিল। সে সময় মৌসুমী বৃষ্টিপাত ছিল যার কারণে তৈরি হয়েছিল বড় লেক।

এ পরিবেশের ওপর ভিত্তি করে সে সময় আফ্রিকান অঞ্চল থেকে মানুষ সৌদি আরবে এসে বসবাস শুরু করে বলেও জানান তারা।

প্রায় একই রকম তথ্য পাওয়া গেছে দক্ষিণ আফ্রিকান গবেষকদের সাম্প্রতিক এক গবেষণাতে। তারা জানান, প্রায় একই সময়ে আফ্রিকার জলবায়ু পরিবর্তন হওয়ার কারণে এখান থেকে মানুষ বিশ্বের বিভিন্ন অঞ্চলে গিয়ে বসবাস করতে শুরু করে।

ড. গ্রোকাট গবেষণা প্রতিবেদনে জানান, সৌদি আরবে এসব মানুষ কতদিন বাস করেছিল সে বিষয়টি এখনো অস্পষ্ট। এ ছাড়া তারা পরবর্তী সময়ে সেখান থেকে চলে গিয়েছিল নাকি সেখানেই সবাই কোনো দুর্যোগ বা অন্য কারণে মারা গিয়েছিল সে ব্যাপারে এখনো তেমন কোনো তথ্য পাওয়া যায়নি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads