• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৪
ads

বিজ্ঞান ও প্রযুক্তি

প্রতিবন্ধীদের এগিয়ে নিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করতে হবে : মোস্তাফা জব্বার

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২২ এপ্রিল ২০১৮

দেশের প্রায় দেড় কোটি মানুষ বিশেষ প্রতিবন্ধী। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তাদের এগিয়ে নিতে হবে এবং তাদের মূল স্রোতে নিয়ে আসতে হবে বলে মনে করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল রাজধানীর ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে প্রতিবন্ধীদের জন্য জাতীয় আইসিটি প্রতিযোগিতার পুরস্কার বিতরণী পর্বে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

চারটি ভিন্ন ক্যাটাগরিতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে দৃষ্টিপ্রতিবন্ধী বিভাগে সেরা তিনজন হলেন মো. আবদুস সোবহান, আসিফ করিম পাটোয়ারী ও মো. মোখলেছুর রহমান। শারীরিক প্রতিবন্ধী বিভাগে পুরস্কারপ্রাপ্ত তিনজন হলেন সুমা আক্তার, মো. আনারুল ইসলাম ও রহিজুদ্দিন মিয়া। বাক ও শ্রবণ প্রতিবন্ধী বিভাগে সেরা হয়েছেন তিন নারী। তারা হলেন লুৎফুন নাহার মিমু, সোমাইয়া ফেরদৌস মুন্নি ও মেহেরুন নেসা মুন। অটিস্টিক বা অটিজম বিভাগে সেরা তিনজন হলেন আহনাফ তাহমিত স্বপ্নিল, এসএম ফেরদৌস ইকরাম ও অমিত সুজাউদ্দিন তুরাগ।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, যুব প্রতিবন্ধীদের আইসিটি চর্চায় উদ্বুদ্ধ করা ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় পর্যায়ে এ আইসিটি প্রতিযোগিতার আয়োজন করেছে।

প্রতিযোগীরা মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট- এই চারটি বিষয়ে প্রতিযোগিতায় অংশ নেন। প্রত্যেক ক্যাটাগরিতে সেরা তিনজনকে পুরস্কার হিসেবে দেওয়া হয়েছে অর্থ, ক্রেস্ট ও সার্টিফিকেট।

এছাড়া অংশ নেওয়াদের মধ্য থেকে দক্ষতার ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরিচালিত উচ্চতর কোর্সে কোনো ফি ছাড়াই অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে। অংশ নেওয়াদেরকে আইসিটি বিভাগ ও বিসিসি আয়োজিত চাকরি মেলায় অংশ নেওয়ার সুযোগও দেওয়া হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads