• সোমবার, ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৫
ads
নিজ কক্ষপথে বঙ্গবন্ধু-১

নিজস্ব কক্ষপথের কাছে বঙ্গবন্ধু-১

ছবি : স্যাটভিউ ডট ওআরজি

বিজ্ঞান ও প্রযুক্তি

নিজ কক্ষপথে বঙ্গবন্ধু-১

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২১ মে ২০১৮

দেশের প্রথম বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) বঙ্গবন্ধু-১ তার নিজস্ব কক্ষপথে (১১৯ দশমিক ১ ডিগ্রি দ্রাঘিমাংশে) পৌঁছেছে বলে দাবি করেছেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো.সাইফুল ইসলাম। বাসসকে সোমবার সন্ধ্যায় এ তথ্য জানান তিনি। 

তিনি বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট কক্ষপথে তার অবস্থান নিয়েছে। আমাদের গ্রাউন্ড স্টেশন থেকে দেখা গেছে স্যাটেলাইটটি তার কক্ষপথে পৌঁছে গেছে। তবে এটি স্থির থাকবে না। সারাক্ষণই কক্ষপথে ঘুরতে থাকবে।  ছবি স্যাটভিউ ডট ও আরজির

তিনি বলেন,দুই-চারদিনের মধ্যে স্যাটেলাইটটি স্বাভাবিক হবে বলে আমরা আশা করছি। সেটা সেট হয়ে গেলে সিগন্যাল পাঠাতে থাকবে।

তিনি আশা প্রকাশ করেন, সব ঠিক থাকলে আগস্ট মাসের মাঝামাঝি বঙ্গবন্ধু-১ বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে। 

তবে স্যাটভিউ ডট ওআরজির রিয়েল টাইম পর্যবেক্ষণ তথ্য অনুাসারে বাংলাদেশ সময় সোমবার রাত সাড়ে আটটার দিকে সেটি ৯৪ দশমিক ৭ ডিগ্রি দ্রাঘিমাংশে  অবস্থান করছিল। ভূ-পৃষ্ঠ থেকে এটি ছিল ৩৫ হাজার ৬০০ কিলোমিটার উচ্চতায়। অর্থাৎ প্রতিবেদনটি লেখার সময় বঙ্গবন্ধু-১ তার নিজস্ব কক্ষপথের খুবই কাছাকাছি অবস্থান করছিল। 

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মেজবাহউজ্জামানও সংবাদমাধ্যমকে জানান,বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট কক্ষপথে ভালো অবস্থানে রয়েছে। স্যাটেলাইটটি এখন নিজের অবস্থানের দিকে যাচ্ছে। সঠিক কক্ষপথে এটি বিষুবরেখায় ঘূর্ণায়মান। এখন সেটি নিজের গন্তব্যের খুব কাছাকাছি রয়েছে।

প্রসঙ্গত,গত ১১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল লঞ্চপ্যাড থেকে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়। কক্ষপথে নির্দিষ্ট স্থানে স্থাপিত হওয়ার পর গাজীপুরে স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন থেকে এটিকে নিয়ন্ত্রণ করা হবে।

স্যাটেলাইটটি তার কক্ষপথে পৌঁছানোর পর শুরু হবে দুই গ্রাউন্ড স্টেশনে সঙ্গে সংযোগ স্থাপনের কাজ। এ কাজ সরাসরি তদারকি করবেন স্যাটেলাইট নির্মাণে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের বিজ্ঞানীরা। গাজীপুর ও বেতবুনিয়ায় দুই দলে ভাগ হয়ে তারা কাজ করবেন। তাদের পাশে থেকে সহায়তা করবেন বাংলাদেশের ১৮ তরুণ।

স্যাটেলাইটটির নিয়ন্ত্রণ নিতে গাজীপুরে স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রাইমারি গ্রাউন্ড স্টেশনটি সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। স্টেশনটি শিগগিরই উদ্বোধন করা হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads