• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭
ads
গ্রাহক বাড়লেও মুনাফার মুখ দেখছে না রবি

মোবাইল অপারেটর রবি

সংরক্ষিত ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি

গ্রাহক বাড়লেও মুনাফার মুখ দেখছে না রবি

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ মে ২০১৮

গ্রাহক এবং রাজস্ব আয় বাড়লেও এ বছরের প্রথম প্রান্তিকে কোনো মুনাফা হয়নি বলে জানিয়েছে মোবাইল অপারেটর রবি। প্রথম প্রান্তিকের আর্থিক বিবরণী সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে অপারেটরটি এ কথা জানিয়েছে। এ নিয়ে টানা তিন প্রান্তিক ধরে লোকসানে রয়েছে অপারেটরটি।

গ্রাহক সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা রবি এ সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, চলতি বছরের প্রথম প্রান্তিকে মোট আয়ের পরিমাণ ছিল ১ হাজার ৬৩০ কোটি টাকা, যা গত বছরের হিসাব থেকে ৫ দশমিক ৯ শতাংশ বেশি। এ সময় ২১ দশমিক ৫ শতাংশ মার্জিন নিয়ে রবির পরিচালন মুনাফার (ইবিআইটিডিএ) পরিমাণ ছিল ৩৫০ কোটি টাকা। তবে সব মিলিয়ে লোকসানের পরিমাণ ১০৩ কোটি টাকা। লোকসানের কারণ হিসেবে রবি দায়ী করেছে নেটওয়ার্কে বিনিয়োগ, বাজারে সুদের হার বৃদ্ধি, উচ্চ করের নেতিবাচক প্রভাব এবং অসুস্থ বাজার প্রতিযোগিতাকে।

রবি জানিয়েছে, এ সময় ফোরজি লাইসেন্স, প্রযুক্তি নিরপেক্ষতা এবং নেটওয়ার্কের উন্নয়নে ব্যয় হয়েছে ৯৯০ কোটি টাকা। এছাড়া রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়া হয়েছে ৬৮০ কোটি টাকা।

রবির দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে অপারেটরটির সক্রিয় গ্রাহকসংখ্যা ৪ কোটি ৫৬ লাখ, যা আগের প্রান্তিকের তুলনায় বৃদ্ধি পেয়েছে ৬ দশমিক ৩ শতাংশ। এর মধ্যে ইন্টারনেট গ্রাহক রয়েছেন ২ কোটি ৫৩ লাখ।

এ বিষয়ে রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘গ্রাহককেন্দ্রিক বিভিন্ন সেবা চালুর পরও অসুস্থ প্রতিযোগিতার কারণে আমাদের কোম্পানির অগ্রগতি বাধাগ্রস্ত হচ্ছে। এর ফলে লক্ষণীয় প্রবৃদ্ধি সত্ত্বেও এ প্রান্তিকে ক্ষতির মুখোমুখি হয়েছি আমরা।’ অব্যাহতভাবে এমন পরিস্থিতি কাম্য নয় বলেও মন্তব্য করেছেন তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads