• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬
ads

লাইসেন্সের শর্ত না মানায় মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়ার কার্যক্রম বন্ধ

সংরক্ষিত ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি

মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়ার কার্যক্রম বন্ধ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৯ মে ২০১৮

লাইসেন্সের শর্ত না মানায় মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়া নামের একটি ইন্টারনেট সেবাদানকারী (আইএসপি) প্রতিষ্ঠানের ৯৫ শতাংশ কার্যক্রম বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। গতকাল সোমবার বিটিআরসির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন উইংয়ের জ্যেষ্ঠ সহকারী পরিচালক জাকির হোসেন খান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লাইসেন্সের শর্ত না মেনে এবং কমিশনের নির্দেশনা অমান্য করায় মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়া নামের সেন্ট্রাল জোন আইএসপির অপারেশনাল কার্যক্রম ৯৫ শতাংশ বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে সব আইআইজি প্রতিষ্ঠানকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নতুন করে এই প্রতিষ্ঠানটির অনুকূলে আপস্ট্রিম ক্যাপাসিটি/ব্যান্ডউইথ বরাদ্দ প্রদান থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছে বিটিআরসি। এছাড়া কেন উক্ত আইএসপির লাইসেন্স বাতিল হয়েছে সে বিষয়ে মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়া নামের আইএসপিকে আগামী সাত দিনের মধ্যে লিখিত জবাব কমিশনের বরাবর দাখিল করার জন্য বলা হয়েছে।

কমিশনের এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সপেকশন ডিরেক্টরেট থেকে গতকাল সোমবার সংশ্লিষ্ট আইএসপি ও সব আইআইজি (ওওএ) প্রতিষ্ঠানকে এ-সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলেও জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত রোববার গোপন তথ্যের ভিত্তিতে বিটিআরসি ও আইনশৃঙ্খলা বাহিনীর পরিদর্শনে দেখা যায়, মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়া নামের আইএসপি লাইসেন্সের শর্ত ভঙ্গ করে লাইসেন্সবিহীন বিডি সাইবার নেট নামে একটি প্রতিষ্ঠানকে ব্যান্ডউইথ প্রদান করে অবৈধ আইএসপি ব্যবসা পরিচালনার সুযোগ দিয়ে আসছিল, যেখানে উল্লিখিত আইএসপি থেকে ৬০ এমবিপিএস ইন্টারনেট ও ১৫০ এমবিপিএস ইউটিউব ব্যান্ডউইথ গ্রহণের মাধ্যমে ২৫০ গ্রাহককে অবৈধভাবে ইন্টারনেট সেবা দিয়ে আসছিল।

এছাড়া মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়া নামের ওই আইএসপি বিটিআরসিতে মাসিক যে প্রতিবেদন দাখিল করে সেখানেও তাদের গ্রাহক তালিকায় বিডি সাইবার নেটের নাম গোপন করে। তাদের প্রকৃত ক্যাপাসিটি/ব্যান্ডউইথের চেয়ে কম পরিমাণে ক্যাপাসিটি দেখিয়ে কমিশনের কাছে পেশ করা এবং কমিশন নির্দেশিত কোনো লোগো সংরক্ষণ করেনি মর্মে পরিদর্শনকারী দলের কাছে ধরা পড়ে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads