• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ২১ কার্তিক ১৪২৪
ads
পানি রক্ষায় প্লাস্টিকের বল কার্যকর ভূমিকা রাখছে!

এ পদ্ধতিটিকে ভাসমান বল পদ্ধতি নাম দেওয়া হয়েছে

সংরক্ষিত ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি

পানি রক্ষায় প্লাস্টিকের বল কার্যকর ভূমিকা রাখছে!

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০১ জুন ২০১৮

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গত কয়েক বছর ধরে খরার মাত্রা রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। টানা খরার কারণে শুষ্ক মৌসুমে এ অঞ্চলে তীব্র পানি সঙ্কট দেখা দেয়। প্রচণ্ড উত্তাপের কারণে সেখানকার জলাধারে পানি সঞ্চয় করে রাখাই মুশকিল। এ সঙ্কট মোকাবেলায় চলতি বছর এক অভিনব পদ্ধতি বের করেছে লস অ্যাঞ্জেলসের পানি ও বিদ্যুৎ বিভাগ (এলএডিডব্লিউপি)। নতুন এই পদ্ধতি ৭৫ একরের বিশাল উন্মুক্ত জলাধারে পানি রাখার পর সেই পানি সূর্যতাপে খুব কমই বাস্পীভূত হবে। সেই সঙ্গে থাকবে দূষণমুক্ত।

এলএডিডব্লিউপির পানি রক্ষার এ পদ্ধতিটিকে ভাসমান বল পদ্ধতি নাম দেওয়া হয়েছে। ২০১৫ সালে ৭৫ একরের ওই জলাশয়ে নয় কোটি ৬০ লাখ প্লাস্টিকের কালো রঙের বল ছেড়ে দেওয়া হয়।

ডেইলি মেইলের খবর অনুসারে এই বলগুলো এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে এগুলো জলাধারের ৩০ কোটি গ্যালন পানিকে ধূলা, বৃষ্টি, রাসায়নিক বিক্রিয়া এবং বন্যপ্রাণী থেকে রক্ষা করতে পারে। শুধু তাই নয়, এই বলগুলোকে পানিকে সূর্যতাপের হাত থেকে রক্ষা করবে অর্থাৎ পানিকে বাস্পীভূত হওয়া থেকে ঠেকাতে। এ ছাড়া দীর্ঘদিন উন্মুক্ত থাকার ফলে পানিতে প্রাকৃতিকভাবে রাসায়নিক বিক্রিয়ারও সম্ভাবনা রয়েছে। এই বলগুলো একইসঙ্গে পানিকে সূর্যরশ্মি ও রাসায়নিক বিক্রিয়া থেকে রক্ষা করবে।

জলাধারগুলোর নিম্নদেশের পানিতে ব্রোমাইড এবং ক্লোরিন উভয় বিদ্যমান যেগুলো সূর্যরশ্মির সংস্পর্শে এসে বিক্রিয়া করে ‘ব্রোমেট’ গঠন করে। ব্রোমেট একটি যৌগিক পদার্থ যা মানবদেহে ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

এসব বলগুলোর সাইজ বড় আকারের একটি আপেলের মতো। আর এগুলোর পেছনে খরচ হয়েছে মাত্র ৩৬ সেন্ট।

উন্মুক্ত জলাধারের পানির গুণাগুণ রক্ষার জন্য বলের আবরণ ব্যবহারের চিন্তাটি প্রথম করেছিলেন এলএডিডব্লিউপির অবসরপ্রাপ্ত কর্মকর্তা ড. ব্রায়ান হোয়াইট। পুকুরে ও বিমানবন্দরের রানওয়েতে এই বলের প্রথম ব্যবহার দেখতে পান ব্রায়ান। সূর্যতাপ ও রাসায়নিক বিক্রিয়া থেকে পানিকে রক্ষার জন্য ২০০৮ সাল থেকে এলএডিডব্লিউপি তার এই পদ্ধতি অনুসরণ করে আসছে।

এ বিষয়ে লস অ্যাঞ্জেলসের মেয়র এরিক এ বিষয়ে বলেন, পানি রক্ষার অন্য যেসব প্রক্রিয়ায় রয়েছে এই প্লাস্টিকের বল তাদের তুলনায় আড়াইশ মিলিয়ন ডলার খরচ বাঁচাবে। আর সেই সঙ্গে এই ৩০ কোটি গ্যালন পানি।

এলএডিডব্লিউপির পানি রক্ষার উদ্যোগটি ইতোমধ্যে বেশ কার্যকর হয়েছে। ওই শহরের উন্সিলর মিখ ইংল্যন্ডার বলেন, শেড বল পানিকে ময়লা-আবর্জনা, বন্যপ্রাণী ও অন্যান্য রাসায়নিক বিক্রিয়ার হাত থেকে রক্ষা করে। এর ফলে ৩০ কোটি গ্যালন পানি এখন সারা বছরই ভালো থাকে। আর তাতে প্রায় আট হাজার মানুষের এক বছরে চাহিদা মিটে যাচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads