• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫
ads
স্মার্টফোন ক্যামেরা নিয়ে যত ভুল ধারণা

স্মার্টফোনের ক্যামেরা নিয়ে মানুষের কিছু ভুল ধারণা আছে

সংরক্ষিত ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোন ক্যামেরা নিয়ে যত ভুল ধারণা

  • প্রকাশিত ২০ জুন ২০১৮

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নিত্যনতুন প্রযুক্তি যুক্ত হচ্ছে স্মার্টফোনে। উন্নত হচ্ছে স্মার্টফোনের ক্যামেরা। ব্যক্তিগত ছবি তোলার কাজে তো বটেই, পেশাগত কাজেও অনেকেই ব্যবহার করছেন স্মার্টফোন ক্যামেরা। তবে স্মার্টফোনের ক্যামেরা নিয়ে কিছু ভুল ধারণা আছে অনেকের মধ্যেই। অনেক ক্ষেত্রেই দেখা যায় স্মার্টফোন কেনার ক্ষেত্রে এসব ভুল ধারণা নিয়েই ফোন বাছাই করেন অনেকে। এমনই কয়েকটি ভুল ধারণার বিষয়ে আজ বিস্তারিত তুলে ধরা হলো-

যত বেশি মেগাপিক্সেল তত ভালো ক্যামেরা

স্মার্টফোন কেনার ক্ষেত্রে বেশিরভাগ মানুষই ক্যামেরার বিষয়টি মাথায় রাখেন। আর ক্যামেরার বিষয়ে অনেকেই বেছে নেন বেশি মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে এমন স্মার্টফোন। সাধারণ মানুষের মধ্যে একটি ধারণা রয়েছে- মেগাপিক্সেল যত বেশি ক্যামেরা তত ভালো। এখানে উল্লেখ্য, মেগাপিক্সেল বেশি হলে বেশি রেজ্যুলেশনের ছবি তোলা যায় এবং এক্ষেত্রে ছবি জুম করলেও মান নষ্ট হওয়ার সম্ভাবনা তেমন থাকে না। তবে এর মানে এই নয় যে মেগাপিক্সেল বেশি হলে ছবির মান অবশ্যই ভালো হবে। ছবির মানের কথা বিবেচনা করলে মেগাপিক্সেলের বাইরে আরো কিছু বিষয় চলে আসে। এর মধ্যে আছে সেন্সর সাইজ, অ্যাপারচার, লেন্সের অপটিক্যাল কোয়ালিটি এবং ক্যামেরা অ্যালগরিদম। উদাহরণস্বরূপ বলা যেতে পারে স্যামসাং গ্যালাক্সি এস৯-এর ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরায় তোলা ছবি স্যামসাং গ্যালাক্সি এ৮ প্লাসের ১৬ মেগাপিক্সেল ক্যামেরায় তোলা ছবি থেকে অনেক এগিয়ে।

 

বোকেহ ইফেক্টের জন্য ডুয়াল ক্যামেরা খুবই প্রয়োজনীয়

অনেকেই মনে করেন ছবির ব্যাকগ্রাউন্ডে বোকেহ ইফেক্ট দেওয়ার জন্য অর্থাৎ ঝাপসা করে দিতে ডুয়াল ক্যামেরার বিকল্প নেই। কিন্তু এই ধারণাটি ভুল। মূলত আইফোন ৭ প্লাসে যুক্ত করা পোর্ট্রেট মোডে ডিএসএলআর ক্যামেরার মতো ব্যাকগ্রাউন্ড ব্লার বা ঝাপসা করে দেওয়ার সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছিল অ্যাপল। এজন্য অ্যাপল ব্যবহার করেছিল সেকেন্ডারি লেন্স। তবে এরপর থেকে অন্যান্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ডুয়াল রিয়ার ক্যামেরা যুক্ত করতে শুরু করল এবং এর মাধ্যমে ক্রেতাদের মনে ধারণা জন্মাল যে ডুয়াল ক্যামেরা ছাড়া বোকেহ ইফেক্ট সম্ভব নয়। এ ধারণা যে ভুল তার অন্যতম প্রমাণ হলো গুগলের পিক্সেল ২ স্মার্টফোন।

 

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ক্যামেরায় ভালো ছবি তোলা সম্ভব

স্মার্টফোন ক্যামেরায় কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার খুব একটা নতুন নয়। তবে এর মাধ্যমে কি আসলেই ভালো ছবি তোলা সম্ভব? মূলত ক্যামেরা মোড পরিবর্তন, এইচডিআর মোড চালু কিংবা বন্ধ করা, আলোর কমবেশি অনুযায়ী ছবি সমন্বয় প্রভৃতি ক্ষেত্রেই কৃত্রিম বুদ্ধিমত্তার কার্যক্রম সীমিত। এর মাধ্যমে ভালো ছবি তোলা যাবে কি না তা নির্ভর করবে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান তাদের ফোনের ক্যামেরায় কোন কাজের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেছে তার ওপর। এছাড়া মেশিন লার্নিংও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বিষয়।

 

ইন্টারনেট অবলম্বনে সৈয়দ মো. মাসরুর রহমান

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads