• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads
তিন দশকে কিং পেঙ্গুইন কমেছে ৯০ শতাংশ

এক গবেষণায় পেঙ্গুইনদের ঝুঁকির নতুন ও ভয়াবহ তথ্য উঠে এসেছে

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

তিন দশকে কিং পেঙ্গুইন কমেছে ৯০ শতাংশ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০১ আগস্ট ২০১৮

জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিতে আছে সারা বিশ্ব। জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়া হয়ে উঠছে চরমভাবাপন্ন। কোথাও তীব্র গরম আবার কোথায় তীব্র ঠাণ্ডা। আবহাওয়ার এই আচরণ জীবজগৎকে ফেলছে অস্তিত্বের ঝুঁকিতে। ২০১৭ সালের এক গবেষণায় দেখা যায়, এন্টার্কটিকা এলাকার সমুদ্রপৃষ্ঠের বরফের পুরুত্ব বেড়ে যাওয়ায় খাদ্য সংগ্রহ কঠিন হয়ে পড়েছে পেঙ্গুইন মায়েদের জন্য। পুরু বরফের আস্তরণের কারণে মা পেঙ্গুইনকে খাদ্য সংগ্রহের জন্য দূরে চলে যেতে হয়। ফিরতেও বিলম্ব হয়। আর এদিকে খাবারের অপেক্ষা করতে করতে শেষ পর্যন্ত মারা পড়ে বাচ্চারা।

ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফাউন্ডেশনের সহায়তায় পরিচালিত ওই গবেষণায় ফ্রান্সের বিজ্ঞানী ইয়ান রোপার্ট দেখেন, একটি প্রজাতির ১৮ হাজার জোড়া পেঙ্গুইনের বাচ্চার মধ্যে মাত্র দুটি বাচ্চা বেঁচে থাকতে সক্ষম হয়েছে। রোপার্ট দাবি করেন, পরিবেশগত পরিবর্তনের কারণে খাবার সংগ্রহের সময়ের তারতম্য ঘটে যাওয়ায় এই বিপর্যয় ঘটছে।

এদিকে চলতি বছর পরিচালিত এক গবেষণায় পেঙ্গুইনদের ঝুঁকির নতুন ও ভয়াবহ তথ্য উঠে এসেছে। এন্টার্কটিক সায়েন্স জার্নালে প্রকাশিত এই সংক্রান্ত গবেষণা নিবন্ধে দাবি করা হয়েছে, পৃথিবীর সবচেয়ে বড় জাতের কিং পেঙ্গুইন কলোনিতে প্রাণীটির সংখ্যা গত তিন দশকে কমেছে প্রায় ৯০ শতাংশ। ১৯৮০ সালে কলোনিতে কিং পেঙ্গুইনের সংখ্যা ছিল প্রায় ৫ লাখের বেশি। তবে ২০১৫ ও ২০১৭ সালে তোলা কিছু ফটোগ্রাফ বিশ্লেষণ করে দেখা গেছে, সেখানে বর্তমানে মাত্র ৬০ হাজারের মতো পেঙ্গুইন অবশিষ্ট আছে।

ঠিক কোন কারণে ভারত মহাসাগরের এই কলোনির পেঙ্গুইনরা কমেছে তার জবাব মেলেনি। তবে গবেষকদের ধারণা, তাপমাত্রার পরিবর্তনের কারণে প্রজনন ক্রিয়া ব্যাহত হয়ে এমনটি ঘটে থাকতে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads