• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪
ads
আসছে গ্যালাক্সি নোট ৯

গ্যালাক্সি নোট সিরিজ

সংগৃহীত ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি

আসছে গ্যালাক্সি নোট ৯

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১১ আগস্ট ২০১৮

গ্যালাক্সি নোট সিরিজের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে স্যামসাং। বৃহস্পতিবার নিউইয়র্কে আয়োজিত এক অনুষ্ঠানে স্মার্টফোনটির আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়। গ্যালাক্সি নোট ৯ নামের স্মার্টফোনটির ডিজাইন অনেকটা গত বছর বাজারে আসা গ্যালাক্সি নোট ৮-এর মতোই। অ্যালুমিনিয়াম বডির স্মার্টফোনটিতে থাকছে ৬.৪ ইঞ্চি কোয়াড এইচডি প্লাস অ্যামোলেড ডিসপ্লে। ডিসপ্লের সুরক্ষায় থাকছে গরিলা গ্লাস ৫। স্মার্টফোনটির ডিসপ্লে টু বডি রেশিও ৮৩ দশমিক ৪ শতাংশ।

আলোচিত এ স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে স্যামসাংয়ের এক্সিনোস ৯৮১০ অক্টা কোর ডিসপ্লে। তবে যুক্তরাষ্ট্রের বাজারে স্মার্টফোনটি পাওয়া যাবে স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেটে। ৬ গিগাবাইট র্যাম ও ১২৮ গিগাবাইট মেমোরি এবং ৮ গিগাবাইট র্যাম ও ৫১২ গিগাবাইট মেমোরির দুটি ভ্যারিয়েন্টে ফোনটি বাজারে পাওয়া যাবে। এতে ব্যবহার করা হয়েছে ওয়াটার কুলিং প্রযুক্তি যা ফোনটিকে গরম হওয়ার হাত থেকে রক্ষা করবে।

গ্যালাক্সি নোট নাইনে থাকছে ১২ মেগাপিক্সেল সেন্সরের দুটি রিয়ার ক্যামেরা যাতে রয়েছে ভ্যারিয়েবল অ্যাপারচার লেন্স এবং দুইগুণ পর্যন্ত অপটিক্যাল জুমিং সুবিধা। এ ছাড়া অবজেক্ট রিকগনিশন এবং ঝাপসা ছবি শনাক্ত করতে কৃত্রিম বুদ্ধিমত্তার বিশেষ ব্যবহার করা হয়েছে এ ক্যামেরায়। এ ছাড়া থাকছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। নোট সিরিজের অন্যতম আকর্ষণ এস পেন স্টাইলাস এই স্মার্টফোনটির সঙ্গে যুক্ত হবে ব্ল-টুথের মাধ্যমে। ফলে দূর থেকেই স্টাইলাসের মাধ্যমে ক্যামেরা শাটার চালু করা কিংবা অন্যান্য কাজ করা যাবে। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোনটিতে থাকছে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি।

স্মার্টফোনটির ১২৮ গিগাবাইট ভ্যারিয়েন্টের দাম ধরা হয়েছে ৯৯৯ দশমিক ৯৯ ডলার এবং ৫১২ গিগাবাইট ভ্যারিয়েন্ট ১২৪৯ দশমিক ৯৯ ডলার। গতকাল থেকেই শুরু হয়েছে এর অগ্রিম বুকিং।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads