• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
দ্রুত বাড়ছে গাছ, স্থায়িত্ব কমছে কাঠের

উদ্ভিদের শাখা-প্রশাখা আগের চেয়ে ভঙ্গুর হয়ে যাচ্ছে

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

জলবায়ু পরিবর্তনের প্রভাব

দ্রুত বাড়ছে গাছ, স্থায়িত্ব কমছে কাঠের

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৭ আগস্ট ২০১৮

জলবায়ু পরিবর্তনজনিত তাপমাত্রা বৃদ্ধির কারণে বিশ্বজুড়ে গাছ-পালা দ্রুত বাড়ছে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, পৃথিবীর স্বাভাবিক তাপমাত্রায় আগে এক বছর সময়ের (৫২ সপ্তাহ) মধ্যে গাছ-পালার যে বৃদ্ধি হতো বৈশ্বিক উষ্ণায়নের কারণে তা ৫৫ সপ্তাহের সমান বৃদ্ধি পাচ্ছে। তবে তাপমাত্রা বৃদ্ধিজনিত এই বৃদ্ধি গাছ-পালাকে দুর্বলও করে দিচ্ছে। কাঠের স্থায়িত্ব কমছে। কমছে বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড শোষণের ক্ষমতাও।

ম্যাসাচুসেটসের উড হোল রিসার্চ সেন্টারের গবেষকদের করা নতুন এই গবেষণায় দেখা গেছে, পৃথিবীর তাপমাত্রা বাড়ার কারণে উদ্ভিদের বৃদ্ধি ত্বরান্বিত হলেও কল-কারখানা, যানবাহন ও আধুনিক কৃষি ব্যবস্থাজনিত দূষণ নেতিবাচক প্রভাব রাখছে। উদ্ভিদের শাখা-প্রশাখা আগের চেয়ে ভঙ্গুর হয়ে যাচ্ছে। কাঠের স্থায়িত্ব কমছে এসব গাছের।

গবেষণায় ১৮৭০ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড থেকে ফিনল্যান্ড পর্যন্ত নানা জাতের উদ্ভিদের ওপর পর্যবেক্ষণ করা হয়। এতে দেখা যায়, এই সময়ের মধ্যে কিছু প্রজাতির উদ্ভিদের বৃদ্ধি সক্ষমতা ৭৭ শতাংশ বেড়েছে। তবে দ্রুত বর্ধনশীল এসব উদ্ভিদ আগের মতো আর কার্বন-ডাই অক্সাইড শোষণ করতে পারছে না। শুধু তাই নয়, এসব উদ্ভিদের কাণ্ডও আগের তুলনায় অনেক বেশি ভঙ্গুর হয়ে উঠেছে।

এই গবেষণায় না থাকা উড হোল রিসার্স সেন্টারের এক গবেষক রিচার্ড হফটন আশঙ্কা করছেন, অদূর ভবিষ্যতে এসব উদ্ভিদের কাঠ হয়তো কোনো কাজেই আর ব্যবহার করা যাবে না।

এদিকে নতুন এই গবেষণায় কাঠের স্থায়িত্ব নিয়ে পাওয়া তথ্য মিউনিক টেকনিক্যাল ইউনিভার্সিটির বন বিজ্ঞানী হ্যান্স প্রিটজ ও তার কয়েকজন সহকর্মীকে চমকে দেয়। বিষয়টি খতিয়ে দেখতে তারা নতুন আরেকটি গবেষণার আশ্রয় নেন। তারা ১৮৭০ সাল থেকে পর্যবেক্ষণের মধ্যে ছিল এমন ৪১টি প্লটের উদ্ভিদ থেকে চার জাতের গাছের কাঠের নমুনা সংগ্রহ করেন। পরে তারা পরীক্ষা করে দেখেন সংগৃহীত চার ধরনের নমুনা কাঠেরই ঘনত্ব আগের কাঠের তুলনায় ৮ থেকে ১২ শতাংশ কম।

হ্যান্স প্রিটজ মনে করেন, কৃষি জমিতে অতিরিক্ত নাইট্রোজেন ব্যবহারের কারণে গাছের বৃদ্ধিতে এই প্রভাব পড়েছে। কাঠের ঘনত্বেও এক কারণে প্রভাব পড়তে পারে।

হ্যান্স প্রিটজদের সংগ্রহ করা কাঠে আগের কাঠের তুলনায় কার্বনের পরিমাণ কমেছে প্রায় ৫০ শতাংশ। তার মানে হচ্ছে, এসব উদ্ভিদের কার্বন শোষণ ক্ষমতা কমেছে বলে মনে করেন রিচার্ড হফটন।

তবে কাঠের ঘনত্ব কমাকে সেভাবে গুরুত্ব দিচ্ছেন না হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও পরিবেশ বিজ্ঞানী পেক্কা কাউপ্পি। তিনি মনে করেন, গাছপালা দ্রুত বাড়লেই জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি কমিয়ে আনতে সহায়তা করবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads