• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪২৮
স্ট্যান্ডার্ড অ্যাওয়ার্ডে ভূষিত রহমতুল্লাহ তুহিন

ছবি : সংগৃহীত

শোবিজ

স্ট্যান্ডার্ড অ্যাওয়ার্ডে ভূষিত রহমতুল্লাহ তুহিন

  • অভি মঈনুদ্দীন
  • প্রকাশিত ২৭ জুলাই ২০১৯

রহমতুল্লাহ তুহিন বাংলাদেশের টিভি নাটকের একজন প্রথিতযশা নাট্যপরিচালক। প্রায় দুই দশক ধরে টিভি নাটক নির্মাণ করে আসছেন গুণী এই নাট্যনির্মাতা। নন্দিত এই নির্মাতা এরই মধ্যে অস্ট্রেলিয়ার বিভিন্ন লোকেশনে নির্মাণ করেছেন শর্ট ফিল্ম ‘দি ব্র্যান্ড নিউ ফ্রেন্ডশিপ’। গত ২৩ জুলাই রাজধানীর পাবলিক লাইব্রেরিতে ‘ফিল্মস ফর পিস ফাউন্ডেশন’ আয়োজিত ‘পিস ফিল্ম ফেস্টিভ্যাল’-এ ‘দি ব্র্যান্ড নিউ ফ্রেন্ডশিপ’ নির্মাণের জন্য স্ট্যান্ডার্ড অ্যাওয়ার্ডে ভূষিত হন।

এর আগে নাটক নির্মাণের জন্য আরো বেশ কয়েকবার পুরস্কৃত হয়েছেন তিনি। তবে চলচ্চিত্র নির্মাণের জন্য এবারই প্রথম পুরস্কৃত হলেন। তুহিন ভালো গল্প ছাড়া নাটক নির্মাণ করেন না।

বর্তমান নাটকের গল্প এবং পুরস্কার প্রাপ্তি প্রসঙ্গে তুহিন বলেন, ‘একটি পুরস্কার-পরবর্তী কাজ আরো ভালো করার ক্ষেত্রে উৎসাহ বহু গুণে বাড়িয়ে দেয়। আমি সব সময়ই চেষ্টা করেছি আমার নাটকে সাহিত্যনির্ভর সংলাপ রাখতে। যদিও বা এখন সাহিত্যনির্ভর সংলাপ, সর্বোপরি ভালো স্ক্রিপ্ট নেই বললেই চলে। মূলত একটি ভালো নাটক, ভালো স্ক্রিপ্ট নির্ভর করে বাজেটের ওপর। তবে এটা সত্যি, ভালো স্ক্রিপ্ট রাইটারের খুব অভাব। শুধু অর্থের জন্য নয়, দায়বদ্ধতার জায়গা থেকে সমাজের জন্য ভালো স্ক্রিপ্ট লেখাটাও জরুরি, যা তার সুন্দর মনের পরিচয় বহন করে।’

‘দি ব্র্যান্ড নিউ ফ্রেন্ডশিপ’ গল্প ও সংলাপ রূপান্তরের। এরই মধ্যে অস্ট্রেলিয়া, বাংলাদেশে অপূর্ব ও অস্ট্রেলিয়ান অভিনেত্রী লারা জিসিন্তাকে নিয়ে জিয়া উদ্দিন জিয়ার রচনায় তুহিন নির্মাণ করেছেন ‘ওয়ান অ্যান্ড ওনলি’ টেলিফিল্মের কাজ। এই টেলিফিল্মের বেশির ভাগ সংলাপই ইংরেজিতে যা বাংলায় সাবটাইটেল হবে। সামনে ঈদে একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচার হবে। তুহিন এরই মধ্যে ‘আলোকবর্ষ দূরে’ নামের আরেকটি শর্টফিল্মের কাজ শেষ করেছেন। অস্ট্রেলিয়াতেই সেখানকার টেকনিশিয়ান নিয়েই তিনি এটি নির্মাণ করেছেন। এতে অভিনয় করেছেন ওয়াহিদা মল্লিক জলি ও সালমান আরিফ। তুহিনের ইচ্ছে আছে, শর্টফিল্মগুলো শুধু দেশেই নয়, আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শন করার।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads