• মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫
ads

গ্রামীণফোন অ্যাকসেলারেটর প্রোগ্রামের কার্যক্রম

ছবি: সংগৃহীত

টেলিযোগাযোগ

জিপি অ্যাকসেলারেটরের পঞ্চম ব্যাচের যাত্রা শুরু

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৭ মে ২০১৮

পঞ্চমবারের মতো শুরু হয়েছে গ্রামীণফোন অ্যাকসেলারেটর প্রোগ্রামের কার্যক্রম। প্রতিবারের মতো এবারো বেছে নেওয়া হয়েছে পাঁচটি স্টার্টআপকে। এসব প্রতিষ্ঠানকে চার মাসব্যাপী বিভিন্ন ধরনের সহায়তা দেওয়া হবে গ্রামীণফোনের পক্ষ থেকে।

এ কার্যক্রমে অংশ নেওয়ার জন্য এক হাজারের বেশি স্টার্টআপের কাছ থেকে আবেদনপত্র পেয়েছিল গ্রামীণফোন। প্রাথমিক বাছাই পর্বে সেখান থেকে ৩৫টি প্রতিষ্ঠানকে বেছে নেওয়া হয়। পরবর্তী সময়ে একটি বুটক্যাম্পের মাধ্যমে এখান থেকে ১৫টি স্টার্টআপ বাছাই করা হয়। এরপর মুখোমুখি সাক্ষাৎকার ও পিচ প্রেজেন্টেশনের মাধ্যমে চূড়ান্তভাবে পাঁচটি স্টার্টআপকে বেছে নেওয়া হয়।

এ পর্বের জন্য নির্বাচিত স্টার্টআপগুলো হলো সার্চ ইংলিশ, সিওয়ার্ক মাইক্রোজব, অনুসার্ভার, ডিজিটাল মানুষ এবং পার্কিং কই। সার্চ ইংলিশ একটি ইরেজি ভাষা শিক্ষা প্ল্যাটফর্ম, যা দশ লাখের বেশি সদস্যকে ফেসবুক, ওয়েবসাইট এবং ওয়েবিনারের মাধ্যমে ইংরেজি ভীতি কাটিয়ে উঠতে সহায়তা করছে।

সিওয়ার্ক মাইক্রোজব একটি ক্রাউডসোর্স জব প্ল্যাটফর্ম যেখানে নিয়োগকারীরা কন্ট্রিবিউটরদের মাধ্যমে বিভিন্ন কাজ করিয়ে নিতে পারবেন। অ্যাপটি বর্তমানে গুগল প্লেস্টোরে বাংলাদেশের তালিকায় সপ্তম স্থানে আছে। প্রতি মাসে প্ল্যাটফর্মটি ব্যবহার করেন ১৫ হাজারের বেশি মানুষ।

অনুসার্ভার একটি অ্যাপভিত্তিক ক্লাউড হাইব্রিড যা অ্যান্ড্রয়েড ফোনকে একটি সার্ভারে পরিণত করে এসএমএস ও কলভিত্তিক সেবা দিয়ে থাকে। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান কম খরচে গ্রাহকসেবা ও বিপণন সেবা প্রদান করতে পারবে এর মাধ্যমে।

বিভিন্ন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের লিড জেনারেট করতে সহায়তা করবে ডিজিটাল মানুষ। দেশের পাঁচটি শহরের ১৭০টি এলাকায় এবং ভারতে এ প্ল্যাটফর্মটির কার্যক্রম রয়েছে।

পার্কিং সমস্যার সমাধান দেবে পার্কিং কই। একটি নির্দিষ্ট এলাকার মধ্যে সুবিধামতো পার্কিং স্পেস খুঁজে দেবে অ্যাপটি। এর মাধ্যমে পার্কিং স্পেস মালিকরা তাদের স্পেস ভাড়া দিয়ে অর্থ আয় করতে পারবেন।

নির্বাচিত এসব স্টার্টআপ মেন্টরশিপের পাশাপাশি ৮ শতাংশ ইকুইটির বিপরীতে ১৫ হাজার ডলার সিড ফান্ড পাবে। এ ছাড়া তাদের চার মাসের জন্য অফিস স্পেস দেওয়া হবে গ্রামীণফোন হাউজে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads