• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪
ads
ঢাকা-টঙ্গী-জয়দেবপুর রুটে নতুন রেললাইন স্থাপনে চুক্তি সই

ঢাকা-টঙ্গী ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ রেললাইন এবং টঙ্গী- জয়দেবপুর ২য় ডুয়েলগেজ রেললাইন নির্মাণে চুক্তি সই হয়েছে

ছবি: সংগৃহীত

বাণিজ্য

ঢাকা-টঙ্গী-জয়দেবপুর রুটে নতুন রেললাইন স্থাপনে চুক্তি সই

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৪ জুলাই ২০১৮

ঢাকা-টঙ্গী ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ রেললাইন এবং টঙ্গী- জয়দেবপুর ২য় ডুয়েলগেজ রেললাইন নির্মাণের চুক্তি সই হয়েছে।

আজ মঙ্গলবার রেলভবনে এ চুক্তি সই হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আই) কাজী মো. রফিকুল আলম এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে ভারতীয় অ্যাফকন্সের ভাইস প্রেসিডেন্ট অনুপ কুমার গুরু।

ভারতের লাইন অব ক্রেডিট এর অর্থায়নে এ লাইন দুইটি নির্মিত হবে। ভারতীয় প্রতিষ্ঠান অ্যাফকন্স এবং কল্পতরু পাওয়ার ট্রান্সমিশন লিমিটেড (কেপিটিএল) যৌথভাবে এ নির্মাণ কাজ করবে।

রেলপথ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, চুক্তি অনুযায়ী ৩৬ মাসের মধ্যে কাজ শেষ করবে নির্মাণকারী প্রতিষ্ঠান । বাংলাদেশী টাকায় ১ হাজার ৩৯৩ কোটি ৭৮ লাখ ৯০ হাজার টাকা চুক্তি মূল্য নির্ধারিত রয়েছে।

চুক্তি সই অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেন, এই প্রকল্পটি বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখন ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত আসা-যাওয়ার জন্য দুইটি রুট ব্যবহার করতে হয়। আরও দুইটি লাইন হলে কম সময়ের ব্যবধানে ট্রেন চলতে পারবে। এতে অধিক হারে যাত্রী পরিবহন করা যাবে।

তিনি বলেন, বর্তমান সরকার রেলখাতের উন্নয়নে অধিক গুরুত্ব দিয়েছে। ফলে নতুন নতুন প্রকল্প নেওয়া হচ্ছে। এ সময় তিনি ভারতের অর্থায়নে যে সকল প্রকল্প চলছে সেগুলো উল্লেখ করেন।

এছাড়া এলওসির অর্থায়নে আগামীতে যে সকল প্রকল্প নেয়া হয়েছে তার উল্লেখ করেন। এসব প্রকল্পের মধ্যে বগুড়া-সিরাজগঞ্জ, খুলনা-দর্শনা ডাবল লাইন, পার্বতীপুর-কাউনিয়া রেল লাইন নির্মাণ, সৈয়দপুর ওয়ার্কশপ নির্মাণ প্রকল্প রয়েছে।

চুক্তি সই অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, রেলের মহাপরিচালক মো. আমজাদ হোসেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধির, অর্থায়নকারী ভারতীয় এক্সিম ব্যাংক প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads