• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪
ads
ব্রিটেনে ৪ ঘণ্টায়  ১৫ হাজার  বজ্রপাত

শনিবার রাতে চার ঘণ্টায় প্রায় ১৫ হাজার বজ্রপাত হয়েছে

সংরক্ষিত ছবি

যুক্তরাজ্য

ব্রিটেনে ৪ ঘণ্টায় ১৫ হাজার বজ্রপাত

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৮ মে ২০১৮

ব্রিটেনের দক্ষিণাঞ্চলে গত শনিবার রাতে চার ঘণ্টায় প্রায় ১৫ হাজার বজ্রপাত হয়েছে। ঘন ঘন বজ্রপাতে রাতের আকাশ আলোকিত হয়ে ওঠে। বজ্রপাতের পাশাপাশি হচ্ছে ব্যাপক বৃষ্টিপাত। খবর বিবিসি।

উত্তর দিকে বয়ে চলা এই বজ্রঝড় গতকাল রোববার দক্ষিণ ইংল্যান্ড, মিডল্যান্ডস এবং ওয়েলস পর্যন্ত বয়ে যায়। ব্যাপক বৃষ্টিপাত ও বন্যার পূর্বাভাস জানিয়ে আবহাওয়া দফতর হলুদ সতর্কতা জারি করেছে। এই সতর্কতা স্থানীয় সময় আজ (সোমবার) পর্যন্ত বজায় আছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্রুত ধেয়ে আসা বন্যায় খুব কম সময়ের মধ্যেই বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান ডুবে যেতে পারে। এ ছাড়া কিছু ভবন বজ্রপাতে, শিলায় অথবা তীব্র বাতাসে ক্ষতিগ্রস্ত হতে পারে বলেও সতর্ক করা হয়েছে। উল্লেখ্য, গত শনিবার অপেক্ষাকৃত উষ্ণ একটি দিন যাওয়ার পর রাতে বজ্রঝড়ের পাশাপাশি ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়।

প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও অনেকে এই বজ্রঝড়ের ছবি তুলতে ও ভিডিও ধারণ করতে ক্যামেরা নিয়ে বেরিয়ে পড়েছেন। স্থানীয়রা জানায়, তারা এ ধরনের বজ্রঝড় আগে কখনোই দেখেনি। বিদ্যুৎ চমকের আলোর ঝলকানিকে আশ্চর্য বলে বর্ণনা করেছেন অনেকে। বিবিসি ওয়েদার সার্ভিসের টমাস সাফানাকা ঝড়টিকে ‘মাদার অব অল থান্ডারস্টর্ম’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, এত বিদ্যুৎ চমকভরা ঝড় কখনো দেখিনি। প্রচণ্ড আওয়াজ নেই কিন্তু ঝলকানিগুলো দর্শনীয়। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads