• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
কুলসুম নওয়াজের জীবনাবসান

কুলসুম নওয়াজ

ছবি : সংগৃহীত

বিদেশ

পাকিস্তানের সাবেক ফার্স্টলেডি কুলসুম নওয়াজের জীবনাবসান

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১১ সেপ্টেম্বর ২০১৮

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম নওয়াজ মারা গেছে। আজ মঙ্গলবার লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন যাবৎ ক্যান্সারে আক্রান্ত ছিলেন। নওয়াজ শরীফের ভাই ও মুসলিম লীগের (এন) ভারপ্রাপ্ত সভাপতি শাহবাজ শরীফ ডন পত্রিকাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গতকাল সোমবার রাতে তার স্বাস্থ্যের অবনতি ঘটলে চিকিৎসকরা তাকে লাইফসাপোর্টে নিয়ে যায়। এরপর আজ মঙ্গলবার সকালে তার লাইফসাপোর্ট খুলে ফেলা হয়।

তিনবারের ফার্স্টলেডি কুলসুম নওয়াজ গত বছর থেকে চিকিৎসার জন্য লন্ডনে আছেন। এই সময়ে তার কয়েকবার অস্ত্রোপচার করা হয় এবং অন্তত পাঁচবার কেমোথ্যারাপি দেয়া হয়।

জুন মাসে কুলসুম নওয়াজ হৃদরোগে আক্রান্ত হলে তাকে কৃত্বিমভাবে শ্বাসপ্রশ্বাস দেয়া হয়। নওয়াজ শরীফ ও তার মেয়ে মরিয়ম দুর্নীতির মামলায় আদালতে হাজির হতে পাকিস্তান আসার আগের দিন ১২ জুন তার স্বাস্থ্যের সর্বশেষ খবর প্রকাশ করা হয়েছিল।   

কুলসুম নওয়াজ পাকিস্তানের তিনবার ফার্স্টলেডি ছিলেন। ১৯৯০-১৯৯৩, ১৯৯৭-১৯৯৯ ও ২০১৩-২০১৭ সাল পর্যন্ত।

বেগম কুলসুম নওয়াজ ১৯৫০ সালে লাহরে এক কাশ্মীরী পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ইসলামিয়া কলেজ থেকে স্নাতক ও ১৯৭০ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে উর্দু ভাষার উপর স্নাতকোত্তর করেন। এরপর ১৯৭১ সালে তিনি নওয়াজ শরীফের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের সংসারে দুই ছেলে ও দুই মেয়ে রয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads