• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
ads
সারা দেশে ৭৭ প্রতিষ্ঠানকে জরিমানা

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর লোগো

সঙরক্ষিত ছবি

বাংলাদেশ

সারা দেশে ৭৭ প্রতিষ্ঠানকে জরিমানা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ মে ২০১৮

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর গতকাল মঙ্গলবার ঢাকাসহ সারা দেশে ৭৭টি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে। অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদোত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রি, ওজনে কারচুপি, নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রি, প্রতিশ্রুতি পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করা, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, সেবার মূল্যের তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করায় এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

জানা গেছে, গতকাল ঢাকা মহানগরের পাশাপাশি ঝালকাঠি, নওগাঁ, পাবনা, সিলেট, মুন্সীগঞ্জ, যশোর, খুলনা, ভোলা, ফরিদপুর, গোপালগঞ্জ, গাজীপুর, ফেনী, শেরপুর, নোয়াখালী, চাঁপাইনবাবগঞ্জ, চুয়াডাঙ্গা, কুমিল্লা, ঝিনাইদহ, চট্টগ্রাম, বরিশাল ও মানিকগঞ্জ জেলার বিভিন্ন বাজারে এসব অভিযান চালানো হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে মহানগরীর কামরাঙ্গীরচর ও পিলখানা এলাকায় বাজার তদারকি করা হয়। ওই এলাকায় বাজার তদারকিকালে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অভিযোগে বাধ ফুড প্রোডাক্টস ও মধুমতি ফুড প্রোডাক্টস নামের সেমাই কারখানাকে যথাক্রমে ৫০ হাজার টাকা ও ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া মেয়াদোত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রির অপরাধে নিউ বিক্রমপুর মেডিসিন হাউজ ও বিক্রমপুর-১ ও বিক্রমপুর-২ প্রত্যেককে ২০ হাজার টাকা করে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

অপর একটি মোবাইল টিম মিরপুর এলাকায় পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করায় মতিন অ্যান্ড ব্রাদার্স ও আনোয়ার স্টোরকে ২ হাজার টাকা করে জরিমানা করে। দেশব্যাপী ২২টি জেলায় বিভিন্ন অপরাধে ৭১টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৮৬ হাজার টাকা জরিমানা করা হয়।

এসব অভিযানে সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারি ইন্সপেক্টর ও র্যাব সহায়তা করে। এ ছাড়া এসব এলাকায় সচেতনতা বাড়ানোর লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads