• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৪
ads

হাইকোর্ট

ছবি : সংগৃহীত

অপরাধ

ইন্টার্ন চিকিৎসকদের আচরণবিধি প্রয়োগ নিয়ে রুল

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১০ এপ্রিল ২০১৮

দেশের মেডিকেল কলেজ ও হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের পেশাগত আচরণবিধির যথাযথ প্রয়োগ কেন হচ্ছে না- জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। স্বাস্থ্য সচিব, আইন সচিব, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডিন, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের অধ্যক্ষ, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালকসহ সংশ্লিষ্টদের আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন। জনস্বার্থে আইনজীবী রাশেদুল হক খোকন এ রিট আবেদন দায়ের করেন।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ হাসান জুবায়ের। সঙ্গে ছিলেন আইনজীবী তানজিম আল ইসলাম ও মাহফুজ বিন উইসুফ।

আইনজীবী তানজিম আল ইসলাম বলেন, ‘কয়েক বছর ধরে দেশের বিভিন্ন মেডিকেল কলেজে ইন্টার্ন চিকিৎসকদের উচ্ছৃঙ্খল আচরণে রোগী ও স্বজনরা দুর্ভোগের শিকার হচ্ছেন। বিষয়টি নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয়ে আসছে। আমরা আদালতে ওইসব প্রতিবেদন যুক্ত করে রিট দায়ের করি।’

প্রসঙ্গত, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ এবং ইন্টার্ন চিকিৎসক (শৃঙ্খলা ও আচরণ) বিধিমালা, ১৯৯৮-এর অধীনে একটি পেশাগত আচরণবিধি রয়েছে। বিধিমালা অনুযায়ী ইন্টার্ন চিকিৎসকদের উচ্ছৃঙ্খল আচরণ অসঙ্গতিপূর্ণ এবং আইনের পরিপন্থি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads