• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫
ads

অর্থনীতি

এলডিসি উত্তরণের সব সূচক অর্জনের স্বীকৃতি

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৭ মার্চ ২০১৮

প্রথমবারের মতো বাংলাদেশ নিম্ন আয়ের দেশ (এলডিসি) থেকে উত্তরণের সব সূচক অর্জন করেছে বলে জানিয়েছে জাতিসংঘের উন্নয়ন বিষয়ক কমিটি। গত বৃৃহস্পতিবার রাতে নিউইয়র্কে সংস্থাটির বৈঠকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে ফেসবুক বার্তায় জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম।

জেনেভা থেকে এ বার্তায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, শুক্রবার এই কমিটি বাংলাদেশকে জাতিসংঘের স্থায়ী মিশনে বিষয়টি নিশ্চিত করে একটি চিঠি হস্তান্তর করবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, নিয়ম অনুযায়ী তিন বছর পরপর দুইবার এটি অর্জন করলেই চূড়ান্তভাবে একটি দেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষণা করা হয়। আমাদেরকে এই ধারা অব্যাহত রাখতে হবে এবং ২০২১ সালে আবারো তা নিশ্চিত করতে হবে একই সূচকগুলো অর্জনের মধ্য দিয়ে। 

এই অর্জনের জন্য তিনি দেশবাসীসহ সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি এই অর্জনের সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সব শহীদকে স্মরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানিয়েছেন। 

মূলত মধ্যম আয়ের দেশ হওয়া একটি মর্যাদার বিষয়। বিশ্বব্যাংক সাহায্য দেওয়ার সুবিধার জন্য এই শ্রেণিকরণটি করেছে। এর সঙ্গে জড়িত মূলত সাহায্য। এলডিসি থেকে উত্তরণের ক্ষেত্রে জাতিসংঘ কর্তৃক নির্ধারিত নির্ণায়ক যথা—মাথাপিছু আয় (জিএনআই), মানবসম্পদ সূচক এবং অর্থনৈতিক সঙ্কট সূচকের মান অর্জন করে বাংলাদেশ।

জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক সূচকের ভিত্তিতে বিশ্বের দেশগুলোকে তিন ভাগে ভাগ করে। যেমন, স্বল্পোন্নত দেশ (এলডিসি), উন্নয়নশীল ও উন্নত দেশ। বাংলাদেশ এলডিসি শ্রেণিভুক্ত হয় ১৯৭৫ সালে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের (ইকোসোক) উন্নয়ন নীতিমালা বিষয়ক কমিটি বা কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) তিনটি সূচকের ভিত্তিতে তিন বছর পর পর এলডিসির তালিকা করে। এখন আগামী ২০২১ সালে এলডিসি থেকে উত্তরণের সকল সূচক অর্জন ধরে রাখতে পারলেই বাংলাদেশ চূড়ান্তভাবে মধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষিত হবে।

জাতিসংঘের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল গত বছরের ৯ থেকে ১২ অক্টোবর বাংলাদেশ সফর করে সদর দফতরে যে প্রতিবেদন জমা দিয়েছে তাতে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার তিনটি শর্তই বাংলাদেশ পূরণ করেছে বলে উল্লেখ করা হয়।

২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর হবে বাংলাদেশের। বাংলাদেশ সরকার ওই বছর মধ্যম আয়ের দেশ হয়ে উদযাপন করতে চায়। তবে এলডিসি থেকে উত্তরণের ফলে বাংলাদেশের অনুকূলে উন্নত দেশগুলোর বাণিজ্য ও উন্নয়ন সহায়তা পর্যায়ক্রমে কমে আসবে। ফলে বাংলাদেশকে বৈশ্বিক প্রতিযোগিতার সম্মুখীন হতে হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads