• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

আনন্দ-বিনোদন

শিল্পী তৈরীতে থিয়েটারের ভূমিকা অপরিসীম

  • প্রকাশিত ০২ এপ্রিল ২০১৮

নাট্যাঙ্গনের পরিচিত মুখ শামিমা তুষ্টি। মঞ্চ, টিভি নাটক, বিজ্ঞাপণ-সর্বত্রই তার সফল পথচলা। অভিনয় ও নাট্যাঙ্গনের বিভিন্ন বিষয়ে তার সঙ্গে কথা বলেছেন জিয়াউল জিয়া

বর্তমান ব্যস্ততা
ব্যস্ততা মূলত ধারাবহিক গুলোর শুটিং নিয়ে। ৭টা ধারাবাহিকে কাজ করছি। এগুলোর জন্যে নিয়মিত সিডিউল দিতে হচ্ছে। পাশাপাশি কিছু একক নাটকের কাজও করছি। সব মিলিয়ে বর্তমান ব্যস্ততাটা এরকমই।

একক নাটক আর থাকবে না?
আসলে একক নাটকের বাজেট কমতে কমতে শেষ সীমায় এসে ঠেকেছে। তাই নির্মাতারা ধারাবাহিকের দিকে ঝুঁকছে। এছাড়াও ভারতীয় মিডিয়ার অনুসরন তো আছেই। ওদের চ্যানেল গুলোতে একক নাটকের কালচার নেই। সব ডেইলি সোপ। আর আমরা এখন একটা অস্থির সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। অস্তিত্বের লড়াইও বলতে পারেন। তবে, রাতের শেষে দিন আসে। আমি হতাশাবাদী নই। আমার বিশ^াস আমাদের এই দুঃসময় কেটে যাবে। টিকে থাকবে আমাদের একক নাটক।

বিজ্ঞাপনে মডেল সম্মাানী-
বিজ্ঞাপনে এখনো খুব একটা উল্লেখযোগ্য সম্মানী দেয়া হয় না মডেলদের। অথচ বিজ্ঞাপনের বাজেট একক নাটকের চাইতেও অনেক গুণ বেশি। তবে, একটা বিজ্ঞাপন টিভিতে হরদম প্রচারিত হয়। পরিচিতি পাওয়ার ক্ষেত্রে এটা একটা বিশাল প্লাটফর্ম। তাই হয়তো এটা নিয়ে কেউ আপত্তি করে না। নাহলে অবশ্যই করতো।

থিয়েটারের প্রয়োজনীয়তা-
শিল্পী তৈরীর ক্ষেত্রে থিয়েটারের ভূমিকা অপরিসীম। একজন শিল্পী কিভাবে, কথা বলবেন, কিভাবে হাঁটবেন, কিভাবে কথা বলবেন-সবই শেখানো হয় এখানে। থিয়েটার ছাড়াও অনেকে তারকা খ্যাতি পেয়েছেন। কিন্তু, ব্যতিক্রম কখনো উদাহরন হতে পারে না। কেউ যদি চান যে, নিজেকে তৈরী করে তারপর পর্দায় হাজির হবেন তবে থিয়েটারের বিকল্প নেই।

তাহলে ছাড়লেন কেন?
দীর্ঘদিন লোকনাট্য দলে ছিলাম। ছেড়েছি মূলত হিপোক্রাসির জায়গা থেকেই। টিভি নাটকের সিডিউল দিয়ে মঞ্চের জন্য সময় হচ্ছিল না। তবে, লাকী ভাই আমাকে বলেছেন যে, লোকনাট্যদলের দরজা সব সময় আমার জন্যে খোলা। তাই আবার মঞ্চে ফেরা নিয়ে আমার সমস্যা নেই। কাজের চাপ কমলেই আবার ফিরবো চিরচেনা মানুষদের ভীড়ে। খুব মিস করি সবাইকে।

ফিল্মে অনুপস্থিত কেন?
দুই বছর আগে ‘হাসনরাজা’ শিরোনামের একটি ফিল্মে কাজ করেছি। ‘কুসুম’ চরিত্রে কাজ করেছি ওই ছবিতে। কিন্তু ছবিটি রিলিজের কথা এখনো কিছুই জানতে পারিনি। কাজের অফার আসছে। তবে, এক্ষেত্রে একটু বুঝে শুনে কাজ করতে চাই। তাই একটু দেরী হচ্ছে বলতে পারেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads