• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
ads
৯৭ বছরে  প্রাচ্যের অক্সফোর্ড

লোগো ঢাকা বিশ্ববিদ্যালয়

সংরক্ষিত ছবি

ফিচার

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস

৯৭ বছরে  প্রাচ্যের অক্সফোর্ড

  • প্রকাশিত ০১ জুলাই ২০১৮

দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯২১ সালের ১ জুলাই যাত্রা শুরু করে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। তাই এ দিনটিকে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করা হয়। এ বছর দিবসটি উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচি অনুযায়ী দিবসটি উপলক্ষে সকাল ১০টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মলে জমায়েত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলগুলোর পতাকা উত্তোলন শেষে সকাল ১০টা ৩০ মিনিটে শোভাযাত্রা করা হবে। এর পর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা র্যালিতে অংশগ্রহণ করবেন। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। দিবসটির  এবারের প্রতিপাদ্য বিষয় হলো ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে উচ্চশিক্ষা’।

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসে চারুকলা অনুষদের উদ্যোগে চীনের ইউনান বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ চিত্রকর্ম প্রদর্শনী এবং শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হবে।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস, ঐতিহ্য ও বিশ্ববিদ্যালয় দিবস সম্পর্কে আলোকপাত করে বিশ্ববিদ্যালয়ের সব অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট এবং হলেও থাকছে দিনব্যাপী নানা কর্মসূচি। দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য সাজে ক্যাম্পাস সজ্জিত করা হয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রবেশপথে তোরণ নির্মাণ করা হয়েছে।

সুন্দার হোক প্রাচ্যের অক্সফোর্ড হিসেবে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আগামী দিনগুলো।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads