• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads
এ ঋতুর ফুল-ফল

বর্ষা মানেই কদম ফুল

সংরক্ষিত ছবি

ফিচার

এ ঋতুর ফুল-ফল

  • প্রকাশিত ১৬ জুলাই ২০১৮

মেহেবুবা ওয়ারিশা

প্রকৃতিতে ফুলের সমাহার নিয়ে বর্ষা আসে। বাহারি ফুলের সুবাসে মুখরিত হয় প্রকৃতি। ফুলে ফুলে শোভিত হয় চারপাশ। বর্ষায় ফোটা ফুলগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো কদম, বকুল, কলমি ফুল, স্পাইডার লিলি, দোলনচাঁপা, সুখদর্শন, ঘাসফুল, শাপলা, সন্ধ্যামালতি, কামিনী, গুল নার্গিস, দোপাটি, অলকানন্দ, রঙ্গন।

কদম : বর্ষা মানেই কদম ফুল। গ্রামে গাছে গাছে ফুটে থাকা কদমফুল বর্ষার প্রকৃতিতে এনে দেয় নজরকাড়া সৌন্দর্য। কদম গাছ দীর্ঘাকৃতির ও বহু শাখাবিশিষ্ট। কদম ফুলের আদি নিবাস ভারত, চীন ও মালয়। গ্রামাঞ্চলে নদীর তীরে, খোলা প্রান্তরে প্রচুর কদম গাছ চোখে পড়ে। শহরে দেখা মেলে পার্কে ও উদ্যানে। কদম গাছের ছোট ডালের আগায় গোল হয়ে কলি ও ফুল ফোটে। 

বকুল : বকুল ফুল শুকিয়ে গেলেও এর সুবাস অনেক দিন থাকে। তাই একে সুবাসিত ফুল বলা চলে। পাঁচ বৃন্তের এ ফুলে অসংখ্য পাপড়ি থাকে। 

শাপলা : বিল-পুকুর ও জলাশয়ে বাংলাদেশের জাতীয় ফুল শাপলা ফুটে থাকার দৃশ্য গ্রাম-বাংলার সৌন্দর্য ফুটিয়ে তোলে। আমাদের দেশে সাদা, গাঢ় লাল, নীল ও গোলাপি রঙের শাপলা বেশি দেখা যায়।

কচুরিপানা : প্রকৃতির নান্দনিক আরেক সৌন্দর্য কচুরিপানার ফুল। খুব অবহেলিত হলেও এর সৌন্দর্য হূদয় কাড়ে। গ্রামাঞ্চলের খাল, বিল, পুকুর ও জলাশয়ে প্রচুর কুচুরিপানা হয় এবং গাঢ় সবুজ পাতার ওপর সাদা আর বেগুনি রঙের মিশেল ফুলগুলো দেখতে দারুণ লাগে। 

কলমি ফুল : কলমি গাছের বৈশিষ্ট্য হলো বর্ষার পানি যত বাড়ে গাছ তত লম্বা হয়। বর্ষায় সবুজ পাতার ফাঁকে উঁকি মারে বেগুনি কলমি ফুল।

দোপাটি : বর্ষায় খুব আকর্ষণীয় গোলাপি, লাল, বেগুনি, আকাশি, নীল, সাদাসহ কয়েক রঙের দোপাটি ফুল। দোপাটি একক অথবা জোড়ায় জোড়ায় ফুটতে দেখা যায়। হাইব্রিড জাতের দোপাটি ফুলের গাছ টবেও লাগানো যায়।

দোলনচাঁপা : সাদা রঙের ফুল। বড় বড় পাপড়ি দুটি প্রজাপতির ডানার মতো দেখায় বলে এর ইংরেজি নাম ‘বাটারফ্লাই লিলি’। ফুলটিকে গুলবাকাওলিও বলা হয়। ভারি ঘ্রাণ ছড়ানো এ গাছটি টবে লাগালে ঘরময় সুগন্ধ ছড়িয়ে পড়ে।

চালতা ফুল : বর্ষার বৃষ্টিতে চিরসবুজ চালতা গাছের রূপ ফুটে ওঠে তার ফুলের সৌন্দর্যে। আকারে বেশ বড়, সাদা বর্ণের পাপড়ি ও হলদে পরাগকেশরের সমাহারে দৃষ্টিনন্দন চালতা ফুল বর্ষার প্রথম ভাগে ফোটে।

Pc-5_1

বর্ষার ফল রসে টলমল

বর্ষাকালের ফলগুলো পুষ্টিগুণে ভরা থাকে। পেয়ারা, লটকন, আমড়া, জাম্বুরা, জামরুল, ডেউয়া, কামরাঙা, কাউ, গাব ইত্যাদি বর্ষার ফল হলেও বাজারে গ্রীষ্মের ফল আম, কাঁঠালও থাকে। রাজধানীতে বর্ষাকালের ফলের মধ্যে লটকন সবচেয়ে বেশি আসে নরসিংদী থেকে। বরিশালের আমড়ার সুখ্যাতি সবারই জানা। পেয়ারার জন্য বরিশাল বিখ্যাত। টক-মিষ্টি ফল বাতাবি লেবু বা জাম্বুরা রাজশাহী আসে থেকে। আর টাঙ্গাইল মধুপুর গড়ের আনারসের মধুর কথা সবারই জানা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads