• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
প্রশাসনে ব্যাপক রদবদল শুরু

জেলা প্রশাসকসহ (ডিসি) স্থানীয় প্রশাসনের বিভিন্ন পদে আরো রদবদল হতে পারে

সংরক্ষিত ছবি

সরকার

প্রশাসনে ব্যাপক রদবদল শুরু

  • অভিজিৎ ভট্টাচার্য্য
  • প্রকাশিত ১০ জুলাই ২০১৮

·         দুই দিনে ২ সচিবের দফতর বদল

·         নতুন দফতরে ১৪ অতিরিক্ত সচিব

·         দফতর বদল ১৮ যুগ্ম সচিবের

·         গত এক মাসে ২৯ ইউএনও এবং ২০ এডিসির পদায়ন

·         ডিসি বদলেরও সম্ভাবনা

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রশাসনের মাঠপর্যায় থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত রদবদল শুরু করেছে সরকার। গত দু’দিনে সচিবালয়ে সচিব ২, অতিরিক্ত সচিব ১৪ এবং যুগ্ম সচিব পদে ১৮ কর্মকর্তার দফতর বদল করেছে সরকার। এর পাশাপাশি গত এক মাসে উপজেলা পর্যায়ে ২৯ নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং ২০ অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) পদে পদায়ন করা হয়েছে। এছাড়া একাদশ সংসদ নির্বাচনের আগেই জেলা প্রশাসকসহ (ডিসি) স্থানীয় প্রশাসনের বিভিন্ন পদে আরো রদবদল হতে পারে বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, নির্বাচনের আগে মন্ত্রিপরিষদ ছোট করা হবে। এর আগেই একবার প্রশাসনে উপসচিব থেকে যুগ্ম সচিব, যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব ও অতিরিক্ত সচিব থেকে সচিব পদে পদোন্নতি দিতে পারে। কারণ প্রশাসনে চলতি বছরের বাকি সময়ে আরো ১২ জন সচিব অবসরে যাবেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রগুলো বলেছে, প্রত্যেক সরকারের শেষ সময়ে প্রশাসনকে তাদের নিজেদের মতো করে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়। বর্তমানে হয়তো জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারের নির্দেশে সে রকম সাজানোর উদ্যোগ নিয়েছে। কারণ সংসদ নির্বাচনের বাকি আর মাত্র ৭-৮ মাস। এই সময়ের মধ্যে আরো কর্মকর্তার দফতর বদল হতে পারে।

সচিবালয়-সংশ্লিষ্ট সূত্র জানায়, ইতোমধ্যে নতুন ডিসি নিয়োগের জন্য ফিটলিস্ট তৈরি করছে সরকার। ভোটের আগেই নতুন ডিসি নিয়োগ এবং বেশ কিছু জেলার ডিসিকে পদোন্নতি দেওয়ার প্রস্তুতি চলছে। প্রায় ৩০ জেলায় ডিসি বদলি করার প্রস্তুতি শুরু করছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি শাখা। চলতি মাসের শেষ সপ্তাহে ডিসি সম্মেলনের পরই মূলত নতুন ডিসি পদায়ন ও বদলি করবে মন্ত্রণালয়। এবার ডিসি ফিটলিস্টের ভাইভার জন্য ১৮, ২০ ও ২১ ব্যাচের উপসচিবদের ডাকা হয়েছে। তবে জেলা প্রশাসক পদে কবে থেকে নিয়োগ দেওয়া হবে এবং এবার কতজনকে নিয়োগ দেওয়া হবে বিষয়টি নিশ্চিত করে আগে থেকে কেউ বলতে পারছেন না।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, কর্মকর্তাদের বদলি নিয়ে যা যা বলা হচ্ছে সবই সত্য নয়। বদলি, পদায়ন হচ্ছে রুটিন ওয়ার্ক। বর্তমানে জনপ্রশাসন সেই রুটিন ওয়ার্কটিই করে যাচ্ছে। অথচ সাংবাদিকরা এটি বুঝতে চান না। নির্বাচন এলেই সাংবাদিকরা এক ধরনের ভাষা ব্যবহার করে রিপোর্টে চমক আনতে চান। ডিসিদের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সময় এলে সব দেখতে পারবেন।

আইসিটিতে নতুন সচিব জুয়েনা, পরিকল্পনা কমিশনে সুবীর কিশোর : দফতর বদলেছে দুই সচিবের। এর ফলে পরিকল্পনা কমিশনের সদস্য জুয়েনা আজিজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব হয়েছেন। আর আইসিটি বিভাগের সচিবের দায়িত্ব চালিয়ে আসা সুবীর কিশোর চৌধুরীকে পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে বদলি করে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বিসিএস ১৯৮৪ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা সুবীর কিশোর ২০১৭ সালের ১৩ আগস্ট থেকে আইসিটি বিভাগের সচিবের দায়িত্ব পালন করছিলেন। এর আগে তিনি আইসিটি বিভাগের ভারপ্রাপ্ত সচিব এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (এপিডি) দায়িত্বে ছিলেন। আর ১৯৮৪ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা জুয়েনা আজিজ ২০১৭ সালের ২ জানুয়ারি থেকে পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন। পরিকল্পনা কমিশনের সদস্য পদটি সচিব পদমর্যাদার। এর আগে তিনি শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এবং ওই মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বও পালন করেন।

বিটিসিএল, বিবিএস, গৃহায়ন কর্তৃপক্ষের শীর্ষ পদসহ ১৪ অতিরিক্ত সচিবের দফতরে রদবদল : যুগ্ম সচিবের পর ১৪ অতিরিক্ত সচিবের দফতর বদল করা হয়েছে। গতকাল সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এই রদবদল করে আদেশ জারি করা হয়েছে। আদেশ অনুযায়ী জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন সংস্থাটির সদস্য (অতিরিক্ত সচিব) মো. রাশিদুল ইসলাম। রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে বদলির আদেশাধীন মো. জাহাঙ্গীর আলমকে বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব কৃষ্ণা গায়েন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক হয়েছেন। অপরদিকে অবসরে যাওয়ার সুবিধার্থে বিবিএস মহাপরিচালক মো. আমির হোসেনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। বিসিএস প্রশাসন একাডেমির এমডিএস হিসেবে বদলির আদেশাধীন অতিরিক্ত সচিব মোহাম্মদ শাহাদত হোসেন মাহমুদকে স্বাস্থ্যসেবা বিভাগের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক করা হয়েছে। এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নজরুল আনোয়ারকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক হিসেবে বদলির আদেশাধীন এসএম জাহেদুল করিমকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে বদলি করা হয়েছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রওনক মাহমুদকে পানিসম্পদ মন্ত্রণালয়ে এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে বদলির আদেশাধীন অতিরিক্ত সচিব দুলাল কৃষ্ণ সাহাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে। ওএসডি অতিরিক্ত সচিব এএসএম ইমদাদুদ দস্তগীরকে শিল্প মন্ত্রণালয়ে সংযুক্ত, জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত অতিরিক্ত সচিব মো. রইছ উদ্দিনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে, ওএসডি অতিরিক্ত সচিব সনৎ কুমার সাহাকে জননিরাপত্তা বিভাগে, জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত অতিরিক্ত সচিব মো. জাকির হোসেনকে শিল্প মন্ত্রণালয়ে এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ ইউসুফকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে বদলি করে আদেশ জারি করা হয়েছে।

বিটিভির পরিচালকসহ ১৮ যুগ্ম সচিবের দফতর বদল : প্রশাসনে ১৮ যুগ্ম সচিবের দফতর বদলের নির্দেশ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। বদলি হওয়া কর্মকর্তারা হলেন- ক্রীড়া পরিদফতরের পরিচালক ডা. আমিনুল ইসলামকে জীবন বীমা করপোরেশনের জিএম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু সালেহ মো. মামুনুর রহমান খলিলিকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বাংলাদেশ ইন্স্যুরেন্স সেক্টর ডেভেলপমেন্ট প্রকল্প পরিচালক, শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরীকে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের পরিচালক, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক ইউসুফ আলীকে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্পের পরিচালক, পরিবেশ অধিদফতরের পরিচালক (চট্টগ্রাম) মুকবুল হোসেনকে বিআরটিসির পরিচালক, এনটিআরসিএ’র সচিব এ আউয়াল হাওলাদারকে এনটিআরসিএ’র সদস্য, প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্পের পরিচালক ড. মহিউদ্দিন আহমেদকে বিকেএসপির পরিচালক করা হয়েছে। পরিবেশ অধিদফতরের (ঢাকা) পরিচালক আশরাফ আলীকে সরকারি আবাসন পরিদফতরের পরিচালক, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব খাদিজা বেগমকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালক, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা রবীন্দ্র শ্রী বড়ুয়াকে সংস্থাটির সচিব, খনিজসম্পদ উন্নয়ন ব্যুরোর পরিচালক মো. আবদুল কাইয়ুমকে বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর পরিচালক ড. আলফাজ হোসেনকে বিএফআইডিসির পরিচালক, কারা অধিদফতরের দুটি জেলা কারাগারের অসমাপ্ত কাজ সমাপ্তকরণ এবং তিনটি জেলা কারাগার অবকাঠামো নির্মাণ প্রকল্পের পরিচালক আনোয়ার হোসেনকে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালক করা হয়েছে। অপর প্রজ্ঞাপনে পাঁচজনের বদলির আদেশ জারি হয়েছে। তারা হলেন- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে সংযুক্তির আদেশাধীন বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা খালিদ মাহমুদকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে সংযুক্ত, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সাহেদ আলীকে জননিরাপত্তা বিভাগে, বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের সচিব গোলাম রব্বানীকে বিদ্যুৎ বিভাগে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা, গোপালগঞ্জের শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের প্রকল্প পরিচালক খুরশীদ ইকবাল রেজভীকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে, বিএফআইডিসির পরিচালক ড. সাইদুর রহমান সেলিমকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads