• বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক

সিরিয়ায় ৩০ দিনের অস্ত্রবিরতির দাবি জাতিসংঘের

  • বাসস
  • প্রকাশিত ২৫ ফেব্রুয়ারি ২০১৮

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে সিরিয়ায় ৩০ দিনের অস্ত্রবিরতির দাবি জানিয়েছে। এদিকে বিদ্রোহী নিয়ন্ত্রিত ঘৌতার পূর্বাঞ্চলে বাশার বাহিনীর গত সাত দিনের অব্যাহত বোমা বর্ষণে এখন পর্যন্ত পাঁচশ’রও বেশি বেসামরিক লোক প্রাণ হারিয়েছে।

রাশিয়ার সমর্থনে নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিতে অস্ত্রবিরতির এই প্রস্তাব পাশ করেছে। এতে মানবিক সহায়তা সরবরাহ এবং চিকিৎসা ও আহত লোকদের সরিয়ে আনার জন্য অস্ত্রবিরতির কথা বলা হয়েছে। তবে কখন এই অস্ত্রবিরতি কার্যকর হবে সে ব্যাপারে সুনির্দিষ্টভাবে কিছু না বলে জানানো হয়েছে যে ‘অবিলম্বেই’ এটা হওয়া উচিত।

ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরী ফর হিউম্যান রাইটস জানিয়েছে, শনিবার নিরাপত্তা পরিষদের ভোটের পর রাশিয়ার বিমান বাহিনীর সহায়তায় সিরীয় জঙ্গি বিমানগুলো ইস্টার্ন ঘৌতা শহরে নতুন করে অভিযান চালিয়েছে।

মানবাধিকার সংস্থাটি জানায়, দামেস্কের কাছে বিদ্রোহী নিয়ন্ত্রিত ওই এলাকায় শনিবার রাতে সরকারি বাহিনী নতুন করে অভিযান শুরু করেছে। ওই হামলায় অন্তত ১২৭ শিশুসহ ৫১৯ জন প্রাণ হারিয়েছে।

শনিবারের হামলায় আট শিশুসহ অন্তত ৪১ বেসামরিক লোক নিহত হয়েছে।

এদিকে রাশিয়া এইসব হামলায় অংশ নেয়নি বলে জানিয়েছে।

এলিসি প্রাসাদ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল রোববার টেলিফোনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘আগামী দিনগুলোতে’ অস্ত্রবিরতি কার্যকর করতে চাপ দেবেন। নিরপত্তা পরিষদের ভোটের পরপরই এলিসি প্রাসাদের বিবৃতিতে এ খবর জানানো হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads