• বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক

ভারতে নিযুক্ত হাইকমিশনারকে ডেকে পাঠিয়েছে পাকিস্তান

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৫ মার্চ ২০১৮

ভারতে নিযুক্ত হাইকমিশনার সোহাইল মাহমুদকে ডেকে পাঠিয়েছে পাকিস্তান। এ প্রসঙ্গে ইসলামাবাদের অভিযোগ দিল্লিতে পাকিস্তানের কূটনীতিকেরা হয়রানির শিকার হচ্ছেন। সোহাইল মাহমুদের সঙ্গে এ বিষয়ে আলোচনার জন্যে ডাকা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

অন্যদিকে, পাকিস্তানের এ পদক্ষেপের বিপরীতে ভারতের সরকার বলেছে, দূতাবাস ও বিদেশি দপ্তরের মধ্যে আলোচনা একটি নিয়মিত বিষয়। এটি অস্বাভাবিক কিছু নয়। কিন্তু ইসলামাবাদের অভিযোগের বিষয়ে নয়াদিল্লি জানায়, কূটনীতিকদের কাজের পরিবেশকে নিরাপদ ও আন্তরিক করতে গত সপ্তাহে সব ধরনের ব্যবস্থা নিয়েছে ভারত। কিন্তু পাকিস্তানে ভারতের কর্মকর্তাদের ‘ব্যাপক হয়রানির’ শিকার হতে হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের কর্মকর্তাদের হয়রানি করা নতুন কোন ব্যাপার নয়। বরং এটা সাধারণ বিষয়ে পরিণত হয়েছে।’
পাকিস্তানও ভারত সরকারের কাছে অভিযোগ করেছে, নয়াদিল্লিতে তাদের কর্মকর্তারা পরিবারসহ হয়রানির শিকার হয়েছেন। ইসলামাবাদের তথ্য অনুযায়ী, ভারতে তাদের উপহাইকমিশনারের গাড়ি তাড়া করা হয়েছে এবং গাড়ির চালককে একদল মানুষ নির্যাতন করেছে। কয়েক দিনে ধরে এ ঘটনার ভিডিও ফুটেজ পাকিস্তানের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচার হচ্ছে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে ভারত জানায়, দীর্ঘ সময় ধরে পাকিস্তানে ভারতের কূটনীতিকেরা হয়রানির শিকার হয়ে আসছেন, বিশেষ করে গত বছর। ভারত বিষয়টি গণমাধ্যমে না এনে ‘নীরব ও লাগাতার কূটনীতিক তৎপরতার’ মাধ্যমে সামাল দেওয়ার চেষ্টা করেছে।


সূূত্র : এনডিটিভি

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads