• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৪, ২৮ সফর ১৪৩৯
BK

কম্পিউটারে হারানো ফাইলের খোঁজ

কম্পিউটারে হারানো ফাইলের খোঁজ
ছবি : ইন্টারনেট

সৈয়দ মো. মাসরুর রহমান

আমাদের প্রত্যেকের কম্পিউটারেই বিপুল পরিমাণ তথ্য সংরক্ষিত থাকে। অনেক ক্ষেত্রে দেখা যায় সংরক্ষিত তথ্যের পরিমাণ এতই বেশি যে প্রয়োজনের সময় কাঙ্ক্ষিত ফাইলটি সহজে খুঁজে পাওয়া যায় না। যথাযথ ফোল্ডার বা ড্রাইভে সঠিকভাবে সংরক্ষণ না করে এলোমেলোভাবে সংরক্ষণ করাই এর অন্যতম কারণ। এছাড়া ফাইলের নাম ভুলে গেলেও সহজে খুঁজে পাওয়া সম্ভব হয় না। এ ধরনের সমস্যায় সহজে কাঙ্ক্ষিত ফাইলটি খুঁজে পাওয়ার কয়েকটি সহজ উপায় আজ তুলে ধরা হলো-

১. রিসেন্ট ফাইল

অনেক সময় উইন্ডোজ ওয়ার্ড বা এক্সেলে কাজ করার পর ফাইল সেভ করার সময় কোথায় সেভ হলো সেটি খেয়াল করা হয় না। পরবর্তী সময়ে ফাইলটি খুঁজে পেতেও বেগ পেতে হয়। এক্ষেত্রে উইন্ডোজ ওয়ার্ড বা এক্সেল থেকে রিসেন্ট ফাইলের তালিকায় এ ফাইলটি পাওয়া যাবে। এছাড়া রান অপশন থেকে recent লিখে সার্চ দিলেও সাম্প্রতিক ফাইলের একটি তালিকা পাওয়া যাবে, যেখান থেকে কাঙ্ক্ষিত ফাইলটির দেখা মিলতে পারে।

২. নামের অংশবিশেষ দিয়ে খোঁজা

ফাইলটি যদি কয়েক দিন বা তারও বেশি সময় আগের হয়, সেক্ষেত্রে রিসেন্ট ফাইল থেকে পাওয়ার কোনো সম্ভাবনা নেই। এক্ষেত্রে স্টার্ট মেন্যুতে গিয়ে ফাইলের পুরো নাম বা নামের অংশবিশেষ লিখে সার্চ দিলেও পাওয়া যেতে পারে।

৩. ফাইল এক্সটেনশন ব্যবহার করে

উপরের দুটি পদ্ধতির কোনোটিই যদি কাজে না আসে, সেক্ষেত্রে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারের সার্চ অপশন থেকে কাঙ্ক্ষিত ফাইলের এক্সটেনশনটি লিখে সার্চ দিলে ওই ফরম্যাটের সব ফাইল দেখা যাবে। এ পদ্ধতিতেও প্রয়োজনীয় ফাইলটি খুঁজে বের করা সম্ভব।