• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬
ads

ফুটবল

অবনমন রাশিয়ার

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ১৬ এপ্রিল ২০১৮

বিশ্বকাপ ফুটবলের রাশিয়া আসর শুরু হতে বাকি রয়েছে আর ৫৯ দিন। এই বিশ্বকাপ শুরু হওয়ার আগে এখনো ফিফা র্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে জোয়াকিম লো’র দল বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। একইভাবে দ্বিতীয় স্থানও অক্ষুণ্ন রেখেছে নেইমারদের দল পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। তবে স্বাগতিক রাশিয়ার অবস্থান ক্রমেই নিচের দিকে নামছে।

বিশ্বকাপ শুরুর প্রায় দুই মাস আগে ফিফা ঘোষিত র্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে স্বাগতিক রাশিয়ার। তিন ধাপ পিছিয়ে ৬৬তম স্থানে রয়েছে তারা। ফিফা র্যাঙ্কিং চালুর পর এটি রাশিয়ার সর্বনিম্ন অবস্থান।

এদিকে, ফিফা র্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে এসেছে রদবদল। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল ও লিওনেল মেসির আর্জেন্টিনাকে টপকে দু’ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে বেলজিয়াম। এক ধাপ করে পিছিয়ে চতুর্থ ও পঞ্চম স্থানে নেমে গেছে পর্তুগাল ও আর্জেন্টিনা।

দুই ধাপ করে এগিয়ে ষষ্ঠ ও সপ্তম স্থানে উঠে এসেছে সুইজারল্যান্ড ও ফ্রান্স। দু’ধাপ অবনতি হয়েছে স্পেনের। ষষ্ঠ থেকে অষ্টম স্থানে নেমে গেছে তারা। দশম থেকে নবম স্থানে উঠে এসেছে চিলি।

শীর্ষ দশে থাকা দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি পিছিয়েছে পোল্যান্ড। চার ধাপ পিছিয়ে দশম স্থানে নেমে গেছে তারা। তবে বিশ্বকাপ শুরুর আগে ফিফা র্যাঙ্কিংয়ে নতুন করে পরিবর্তন হবে। কারণ, বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলো বেশকিছু আন্তর্জাতিক ম্যাচ খেলবে। অবশ্য বিশ্বকাপের দলগুলো র্যাঙ্কিং ভাবনায় নিজেদের না রেখে শুধু দলের শক্তি বৃদ্ধির বিষয় নিয়েই ব্যস্ত রয়েছে। কীভাবে তারা সেরা একাদশ মাঠে নামাতে পারবে, ভাবনা সেটাই।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads