• শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭
ads
ইংলিশ সমর্থকদের ‘ঘুষ’-এর অর্থ সঙ্গে রাখার পরামর্শ

ইংলিশ সমর্থকদের ‘ঘুষ’-এর অর্থ সঙ্গে রাখার পরামর্শ

প্রতিকী ছবি

ফুটবল

ইংলিশ সমর্থকদের ‘ঘুষ’-এর অর্থ সঙ্গে রাখার পরামর্শ

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ৩০ মে ২০১৮

আর দুই সপ্তাহ পরেই বিশ্বকাপ ফুটবল। বিশ্বকাপের খেলা দেখতে গেলে ঘুষ লাগবে! ভাবছেন, এ আবার কী কথা! ঘুষ লাগবে কেন? ব্যাপারটা আসলে তেমন নয়— বিশ্বকাপ দেখতে রাশিয়া গেলে ঘুষ লাগবেই। আপদ বিপদে ঘুষ লাগতেও পারে। কী? গোলমেলে লাগছে তাই না? এবার ব্যাপারটা তাহলে খোলাসা করা যাক। বলা তো যায় না, কখন কোন বিপদ এসে পড়ে। পুলিশি নির্যাতনের দুঃস্বপ্ন থেকে বাঁচার জন্য থ্রি-লায়ন্স সমর্থকদের সঙ্গে নগদ অর্থ রাখার পরামর্শ দিয়েছেন এক ব্রিটিশ পার্লামেন্ট সদস্য। যাতে প্রয়োজনের সময় ঘুষ দিয়ে জীবন বাঁচাতে পারেন ইংল্যান্ডের ফুটবল ভক্তরা।

বিশ্বকাপ সামনে রেখে পর্যটক আকর্ষণের জন্য সেবার মান বাড়িয়েছে রুশ সরকার। যোগাযোগ ও আবাসন ব্যবস্থার উন্নয়নে গড়ে তুলেছে নতুন নতুন সড়ক, বিমানবন্দর ও হোটেল। সব দেশের পর্যটকদের হাসি আর বিনয়ের মিশেলে আতিথ্য দিতে প্রস্তুত ২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়া। কড়াকড়ি হচ্ছে দেশটির নিরাপত্তা ব্যবস্থায়। কিন্তু তারপরও ব্রিটেনের পার্লামেন্ট সদস্য ক্রিস ব্রায়ান্ট নিজেদের ভক্ত সমর্থকদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত। তার ভয়, রাশিয়া সফরকালে ইংলিশ ফুটবলপ্রেমীরা জেলে গেলে পুলিশি নির্যাতনের শিকার হতে পারেন।

ফুটবল যাদের ধ্যানজ্ঞান, যাদের রক্তে মিশে আছে ফুটবলের ঐতিহ্য, যাদের জাতীয় দল অংশ নেবে ১৪ জুন থেকে অনুষ্ঠেয় ‘গ্রেটেস্ট ফুটবল শো অন আর্থ’-এ, সেই ইংল্যান্ডবাসী কী করে পারবে দেশে বসে থাকতে! শত ঝক্কিঝামেলা পোহানোর শঙ্কা দূরে সরিয়ে প্রিয় দলকে সমর্থন দিতে ইংরেজরা ভ্লাদিমির পুতিনের দেশ রাশিয়ায় যাবেনই। ওয়েলসের রোনদ্দার পার্লামেন্ট সদস্য ক্রিস ব্রায়ান্ট নিজেও জানেন স্বদেশি দর্শকদের নিরুৎসাহিত করে লাভ নেই। রাশিয়া সফরে তারা যাবেনই। তাহলে রাশিয়া গিয়ে ইংলিশ ফুটবল অনুরাগীরা কীভাবে ঝঞ্ঝাটমুক্ত থাকবেন! এক্ষেত্রে ব্রায়ান্টের পরামর্শ- সঙ্গে করে নগদ অর্থ নিয়ে যেতে হবে। কোনো কারণে জেলে গেলে যাতে কারারক্ষীদের ঘুষ দিয়ে মধ্যযুগীয় বর্বরতা থেকে বাঁচতে পারেন ফুটবলপ্রেমীরা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads