• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
চলছে ইউরোপের প্রাধান্য

রাশিয়া বিশ্বকাপেও চলছে ইউরোপের সাফল্য

ছবি : ইন্টারনেট

ফুটবল

চলছে ইউরোপের প্রাধান্য

  • মোস্তফা তারিক আল বান্না
  • প্রকাশিত ২০ জুন ২০১৮

বিশ্বকাপ ফুটবল ১৯৩০ সালে শুরু হওয়ার পর ইউরোপ আর ল্যাটিন আমেরিকার শক্তির ভারসাম্য বজায় ছিল ঠিক ৮৪ বছর। ২০১৪ সালে জার্মানির শিরোপা জয়ের মধ্য দিয়ে সেই চিরাচরিত ভারসাম্য নষ্ট হয়ে যায়। তারই ধারাবাহিকতা এবারের আসরেও নজরে পড়ছে। অর্থাৎ রাশিয়া বিশ্বকাপেও চলছে ইউরোপের সাফল্য। অন্তত প্রথম পাঁচ দিনের খেলায় সেটাই দেখা যাচ্ছে পরিষ্কারভাবে।

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপের শিরোপা জেতে উরুগুয়ে। এরপর ১৯৩৪ ও ১৯৩৮ সালে ইতালি চ্যাম্পিয়ন হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ ও ১৯৪৬ সালে বিশ্বকাপ ফুটবলের আসর বসেনি। ১৯৫০ সালে বিশ্বকাপ জেতে উরুগুয়ে। আসে ইউরোপ ও ল্যাটিন আমেরিকার সমতা। ১৯৫৪ সালে শিরোপা লাভ করে পশ্চিম জার্মানি। ১৯৫৮ সালে ব্রাজিলের প্রথম ট্রফি লাভের মাধ্যমে সমতা আসে। ১৯৬২ সালে আবার ব্রাজিল শিরোপা জেতে। ১৯৬৬ সালে ইংল্যান্ড চ্যাম্পিয়ন হলে ফের সমতা আসে দুই মহাদেশের শক্তির মধ্যে। এরপর ১৯৭০ সালে ব্রাজিল, ১৯৭৪ সালে পশ্চিম জার্মানি, ১৯৭৮ সালে আর্জেন্টিনা, ১৯৮২ সালে ইতালি, ১৯৮৬ সালে আর্জেন্টিনা, ১৯৯০ সালে পশ্চিম জার্মানি, ১৯৯৪ সালে ব্রাজিল, ১৯৯৮ সালে ফ্রান্স, ২০০২ সালে ব্রাজিল, ২০০৬ সালে ইতালি এবং ২০১০ সালে স্পেন বিশ্বকাপের শিরোপা লাভ করে। ২০১৪ সালের বিশ্বকাপে যদি ইউরোপের বাইরের কোনো দেশ চ্যাম্পিয়ন হতো তাহলে ব্যালান্স বা ভারসাম্য বজায় থাকত। কিন্তু ব্রাজিল বিশ্বকাপের ওই আসরে জার্মানির শিরোপা লাভে ভারসাম্য নষ্ট হয়ে যায়। এবারো শিরোপা জয়ের পাল্লা মনে হচ্ছে ইউরোপের দিকেই।

এবার প্রথম পাঁচ দিনের খেলায় ইউরোপের দেশগুলোর মধ্যে শুধু বর্তমান শিরোপাধারী জার্মানি পরাজিত হয়েছে। ইউরোপের বাকি দেশগুলো হয় জিতেছে না হয় ড্র করেছে, কিন্তু হারেনি। অপরদিকে ল্যাটিন আমেরিকার প্রধান দুই শক্তি ব্রাজিল আর আর্জেন্টিনার সূচনা খারাপভাবেই হয়েছে। একমাত্র ইরান ছাড়া এশিয়া ও আফ্রিকার দেশগুলোর শুরুটাও ভালো হয়নি। সৌদি আরব, মিসর, মরক্কো, অস্ট্রেলিয়া, নাইজেরিয়া, দক্ষিণ কোরিয়া ও তিউনিসিয়া হেরেছে নিজ নিজ প্রথম ম্যাচে। ব্রাজিল ও আর্জেন্টিনার ড্র করা ছাড়া ল্যাটিন আমেরিকার পেরু হেরেছে, জিতেছে শুধু উরুগুয়ে। মেক্সিকো ছাড়া কনকাকাফ দেশগুলোও ভালো করেনি শুরুতেই। মেক্সিকো হারিয়েছে জার্মানিকে। আর কোস্টারিকা ও পানামা হেরে গেছে। ইউরোপের জার্মানি হারলেও জয় পেয়েছে ৮টি দল। দলগুলো হলো রাশিয়া, ফ্রান্স, ডেনমার্ক, ক্রোয়েশিয়া, সার্বিয়া, সুইডেন, বেলজিয়াম ও ইংল্যান্ড। আর ড্র করেছে পর্তুগাল, স্পেন, আইসল্যান্ড ও সুইজারল্যান্ড।

বিশ্বকাপের এখনো অনেক উত্থান-পতন বাকি রয়েছে। তারপরও প্রথম কয়েক দিনের খেলা দেখে বলতে হয়, ইউরোপের দলগুলো ভালো করছে। আর এভাবে চললে হয়তো টানা চতুর্থ বিশ্বকাপ জিতে যেতে পারে ইউরোপেরই কোনো দেশ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads