• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
আজ ড্র করলেই সেমিতে বাংলাদেশ

সাফ সুজুকি ফুটবল টুর্নামেন্ট ২০১৮ বাংলাদেশ দল

সংগৃহীত ছবি

ফুটবল

আজ ড্র করলেই সেমিতে বাংলাদেশ

  • স্পোর্টস রিপোর্টার
  • প্রকাশিত ০৮ সেপ্টেম্বর ২০১৮

সাফ সুজুকি ফুটবল টুর্নামেন্টে নিজেদের আত্মবিশ্বাসটা বেশ ভালোভাবেই ফিরে পেয়েছে বাংলাদেশ। ঘরের মাঠে চলতি আসরে টানা দুই ম্যাচ জিতে সেমির পথ অনেকটাই সহজ করে রেখেছে লাল-সবুজ জার্সিধারীরা। প্রথম ম্যাচে ‘অঘোষিত শত্রু’ ভুটানকে ২-০ গোলে হারানোর পর পাকিস্তানকে পরাস্ত করে ১-০ গোলে। ৬ পয়েন্ট নিয়ে এখন টেবিলের শীর্ষে আছে স্বাগতিকরা। আজ গ্রুপ পর্বের তৃতীয় ও শেষ ম্যাচে জেমি ডে’র শিষ্যরা মুখোমুখি হবে নেপালের। আজ জয় নয়, ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ চার নিশ্চিত হয়ে যাবে বাংলার দামাল ছেলেদের। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শুরু হবে এ ফুটবল দ্বৈরথ।

‘এ’ গ্রুপে থাকা পাকিস্তান ও নেপালেরও সুযোগ আছে সেমিতে পা রাখার। তবে সেক্ষেত্রে নেপালকে জিততে হবে স্বাগতিকদের বিরুদ্ধে। আর পাকিস্তানকে জয় পেতে হবে ভুটানের বিপক্ষে। তখন তিন দলের পয়েন্ট সমান হয়ে যাবে। দুই সেমিফাইনালিস্টকে বেছে নিতে হবে হেড টু হেডের সহযোগিতায়।

র্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯৪তম স্থানে। নেপাল স্বাগতিকদের চেয়ে এগিয়ে আছে ৩৩ ধাপ। তবে র্যাঙ্কিংয়ের হিসাবকে পেছনে ঠেলে দুই দলের মুখোমুখিতে পাল্লাটা বেশ ভারী লাল-সবুজদের। ২১ বারের লড়াইয়ে ১২ ম্যাচে জয় বাংলার দামাল ছেলেদের। ৬ ম্যাচে জয় আছে নেপালের। আর তিনটি ম্যাচ ড্র। কিন্তু সর্বশেষ লড়াইয়ে জয় পেয়েছিল নেপাল। সেটা ২০১৩ সালে অনুষ্ঠিত সাফ ফুটবলের গ্রুপ পর্বে। তবে অতীতের হিসাব মাথায় আনতে রাজি নন কোচ জেমি ডে। তার দু’চোখে এখন নেপাল জয়ের স্বপ্ন। হিমালয়ের দেশকে পরাস্ত করেই এক যুগ পর শেষ চারে পা রাখতে চান তিনি। গতকাল অনুশীলন শেষে জেমি ডে বলেন, আমরা জয়ের জন্যই মাঠে নামব। পরিকল্পনায় জয় ছাড়া অন্য কিছু নেই। ছেলেরা প্রস্তুত মাঠে লড়াইয়ের জন্য। দলে ইনজুরি সমস্যাও নেই। আশা করি আগামীকাল (আজ) ভালো একটা ম্যাচ উপহার দিতে পারব।

বাংলাদেশ দলে এখন আর স্কোরারের সমস্যা নেই। ডিফেন্ডার তপু বর্মণ টানা দুই ম্যাচে দুই গোল করে সেটা প্রমাণ করে দিয়েছেন। অতীতে জাতীয় দলের মূল সমস্যা ছিল স্কোরার নিয়ে। সেটা কাটিয়ে ওঠায় এখন ভয়ডরহীন নতুন এক বাংলাদেশকেই মাঠে দেখা যাচ্ছে নিয়মিত। আজো নেপালের বিরুদ্ধে অপ্রতিরোধ্য বাংলার দামাল ছেলেদের দেখার আশায় স্টেডিয়ামের গ্যালারি ভরে উঠবে এবং দিন শেষে জয়ের হাসি নিয়েই সবাই বাড়ি ফিরবে বলে বিশ্বাস।

এদিকে গতকাল বি গ্রুপের একমাত্র ম্যাচে মুখোমুখি হয়েছিল মালদ্বীপ ও শ্রীলঙ্কা। ম্যাচটি ছিল লঙ্কানদের জন্য ডু অর ডাই। কারণ গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই ভারতের কাছে হেরে ব্যাকফুটে চলে যায় তারা। এ ম্যাচে হারলেই ছিটকে পড়ত টুর্নামেন্ট থেকে। এমন কঠিন সমীকরণের ম্যাচে মালদ্বীপকে রুখে (০-০) দিয়ে শেষ চারের আশা এখনো বাঁচিয়ে রেখেছে নিজাম পাকির আলীর শিষ্যরা। তবে সেক্ষেত্রে মালদ্বীপকে হারতে হবে ভারতের কাছে। আগামীকাল গ্রুপ পর্বের দ্বিতীয় ও শেষ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে মালদ্বীপ। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads