• মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪২৯

বিদেশ

রাশিয়ায় শপিং মলের আগুনে নিহত ৩৭

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৬ মার্চ ২০১৮

রাশিয়ার সাইবেরীয় কয়লা খনির শহর কেমেরোভোয় একটি বিপণি বিতানে বড় ধরনের অগ্নিকান্ডে অন্তত ৩৭ জনের মৃৃত্যু হয়েছে। শপিং মলের মুভি থিয়েটার থেকেই পাওয়া গেছে ১৩ জনের লাশ। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইন্টার তাসের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ওই দুর্ঘটনায় অন্তত ৬৪ জন নিখোঁজ রয়েছে। যাদের মধ্যে ৪১ জন শিশু রয়েছে।

রোববার ছুটির দিনে স্থানীয় সময় অনুযায়ী বিকালে উইন্টার চেরি কমপ্লেক্স নামের ওই শপিং মলের উপরের তলায় আগুনের সূত্রপাত হয় বলে নিশ্চিত হয়েছে দেশটির দমকল কর্মীরা। তবে কিভাবে ওই বিপণি বিতানে আগুন লেগেছে তা এখনও স্পষ্ট করে বলা যাচ্ছে না। এ বিষয়ে তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। তারা বলছে যে, বিপদ এখনো কাটেনি। ভবনটি যে কোনো সময় ধ্বসে পড়তে পারে।

বিবিসিতে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, শপিং মলের ছাদ দিয়ে ধোঁয়া বেরুচ্ছে এবং পুরো এলাকা থেকে ফায়ার সার্ভিস কর্মীরা লোকজনকে সরিয়ে নেওয়ার চেষ্টা করছে। আগুন থেকে বাঁচার আশায় মানুষ জানালা দিয়ে লাফিয়ে নামার চেষ্টা করছে। শহরটির জরুরি বিভাগের উপ-প্রধান ইয়েভগেনি দেদিউখিন বলেছেন, ‘ফায়ার সার্ভিসের ৬২ টি ইউনিটের ৬৬০ জন কর্মী ওই আগুন নেভানোর কাজে নিরলস চেষ্ঠা চালিয়ে যাচ্ছে। হেলিকপ্টারের সাহায্যে আকাশ থেকে পানি ফেলা হচ্ছে। চেষ্ঠার কোনো কমতি নেই।’

রাজধানী মস্কো থেকে তিন হাজার ৬০০ কিলোমিটার দূরে রাশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ কয়লা উৎপাদন কেন্দ্র কেমেরোভো। মুভি থিয়েটার, রেস্তোরা, সাউনা, বোওলিং অ্যালি ও একটি চিলড্রেন জু নিয়ে ২০১৩ সালে উইন্টার চেরি কমপ্লেক্সের যাত্রা শুরু হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads